ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অফিসগামী মানুষের সীমাহীন দুর্ভোগ

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
 অফিসগামী মানুষের সীমাহীন দুর্ভোগ বৃষ্টিতে অফিসগামী মানুষের ভোগান্তি- ছবি: রানা

ঢাকা: মুষলধারে বৃষ্টি ও তীব্র যানজট নিয়ে শুরু হয়েছে রাজধানীবাসীর সকাল। এতে ভোগান্তিতে পড়েছেন কর্মস্থলমুখী মানুষ ও স্কুল কলেজের শিক্ষার্থীরা। ভোগান্তি উপেক্ষা করে রেইনকোট ও ছাতা মাথায় যার যার গন্তব্যস্থলে রওনা দিতে দেখা যায় মানুষকে। 

মঙ্গলবার (২২ আগস্ট) পৌনে ৭টা থেকে রাজধানীতে মুষলধারায় বৃষ্টি শুরু হয়। সাড়ে আটটার পর কখনও মুষলধারে কখনও গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়তে থাকে।

নগরীর বিভিন্ন সড়ক ও অলিগলিতে পানি জমে সৃষ্টি হয় জলজট। ফলে দেখা দেয় তীব্র যানজট। এতে অফিসগামী মানুষ এবং শিক্ষার্থীদের ভোগান্তি চরমে পৌঁছে যায়। পরিবহনগুলো দীর্ঘ সময় যানজটে পড়ে থাকায় পায়ে হেঁটে যাত্রীরা গন্তব্যস্থলে রওনা দেন।

দিনের শুরুর এই বৃষ্টিতে রাজধানীর মিরপুর ১০, মিরপুর ১২, পল্লবী, কাজীপাড়া, শেওড়াপাড়া, চিড়িয়াখানা রোডসহ বিভিন্ন স্থানে হাঁটু পানি জমেছে। এছাড়া বিজয় সরণি, সংসদ ভবন এলাকা, ফার্মগেট, কারওয়ানবাজারেও পানি জমে থাকতে দেখা যায়।

এই এলাকাগুলোতে অফিস-আদালতগামী মানুষকে পানির উপর দাঁড়িয়ে পরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। প্রতিটি স্থানে ছিলো পরিবহনে দীর্ঘ জট।  
বৃষ্টিতে অফিসগামী মানুষের ভোগান্তি- ছবি: রানা

মিরপুর-১০ নম্বর থেকে জাহানারা ইসলাম জজকোর্টে যাবেন জরুরি কাজে। সকাল ১০টার মধ্যে পৌঁছাতে হবে তাকে। তিনি বলেন, কি করবো ভেবে পাচ্ছি না। সকাল সাড়ে ৭টায় বাসে উঠেছি নয়টা বাজছে তালতলা পার হতে পারলাম না বাকী এক ঘণ্টায় যাওয়া সম্ভব না। নেমে যাবো কি-না ভাবছি।  

অফিসে যাওয়ার আগ মুহূর্তের বৃষ্টিতে কর্মস্থলে পৌঁছতে জাহানারা মতো হাজার হাজার ভোগান্তি পড়েছে। যানজটের ভোগান্তি সইতে না পেরে গাড়ি থেকে নেমে হেঁটে চলতে গিয়েও বিপত্তি। পানির নিচে থাকা খানাখন্দের কারণে সড়কগুলোতে হাঁটতে গিয়ে পড়তে হচ্ছে ছোট-খাট দুর্ঘটনায়। ফলে পথচারিরা চলাচল করছে অত্যন্ত সতর্কতার সঙ্গে।

কাজীপাড়ার বাসিন্দা মাইনুল  হক বলেন, মনে হচ্ছে কাজীপাড়ায় বাস করা এক ধরনের বোকামি। মূল সড়ক আর গলি সব জায়গায় পানি। বৃষ্টি হলে ভোগান্তির শেষ নেই। সাধারণত: সাড়ে আটটায় বাসা থেকে বের হই, বৃষ্টির কারণে আজকে এক ঘণ্টা আগে বের হলেও যানজট এড়াতে পারলাম না। বৃষ্টি হোক আর রোদ হোক এই শহরে আর ভালো থাকার উপায় নেই।  

এদিকে বৃষ্টির কারণে গণপরিবহনের সংখ্যাও ছিলো কম। আর  এই সুযোগে রিকশা, সিএনজি চালিত অটো রিকশাও ভাড়া আদায় করছে ইচ্ছেমতো।  

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০১৭
এমসি/বিএস 
ঢাকায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত, ধীরে ধীরে সরবে পশ্চিমে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।