ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নদী ভাঙনের আগাম তথ্য না পাওয়ায় এতো ক্ষয়ক্ষতি 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
নদী ভাঙনের আগাম তথ্য না পাওয়ায় এতো ক্ষয়ক্ষতি  পরামর্শ সভা-ছবি-বাংলানিউজ

ঢাকা: নদী ভাঙনের আগাম তথ্য মানুষের কাছে পৌঁছে না দেওয়ায় বন্যায় এতো ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

সোমবার (২১ আগস্ট) রাজধানীর ব্র্যাক সেন্টারে স্থানীয় পর্যায়ে নদী ভাঙনের ঝুঁকি, পূর্বাভাস, সতর্কীকরণ, প্রচার ও করণীয় বিষয়ক পরামর্শ সভায় এ তথ্য উঠে আসে।
 
‍সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন-সেন্টার পর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) এর উপ-নির্বাহী পরিচালক এ এম মমিনুল হক সরকার, ব্র্যাকের দুর্যোগ ব্যবস্থাপনা ও জলবায়ু পরিবর্তন কর্মসূচির পরিচালক গওহার নঈম ওয়ারা, সেন্টার পর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) এর সহকারী নির্বাহী পরিচালক সুদীপ্ত কুমার প্রমুখ।


 
সভায় বক্তারা জানান, নদী ভাঙন বাংলাদেশের অন্যতম প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে। বিশেষত জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি, বর্ষা মৌসুমে নদ-নদীতে পানি বাড়া এবং নদীগুলো চ্যানেল পরিবর্তন করায় দেশে নদী ভাঙনের তীব্রতাও বাড়ছে। ফলে প্রতি বছর দেশের নদী তীরবর্তী অসংখ্য মানুষ বসতভিটাসহ আবাদি জমি হারিয়ে নিঃস্ব হচ্ছে। এ অবস্থায় নদী ভাঙনের আগাম তথ্য মানুষের কাছে পৌঁছে দেওয়া জরুরি। এবার নদী ভাঙনের আগাম তথ্য না পাওয়ায় বন্যায় মানুষের এতো ক্ষতি হয়েছে।
 
গওহার নঈম ওয়ারা বলেন, নদী ভাঙনের পূর্বাভাস দিতে প্রযুক্তিগত যে দক্ষতা আমরা অর্জন করেছি, তা তখনই সার্থক হবে যদি তা আমরা সময়মতো সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে পারি। নদী শাসনের কর্মকাণ্ডে তথ্যসমূহ ব্যবহার করতে পারি।
 
তিনি বলেন, অনেক বন্যা কবলিত স্থানে দেখা যাচ্ছে, ভিআইপিদের সময় না পাওয়ায় ত্রাণ কর্মসূচি উদ্বোধন স্থগিত রাখা হচ্ছে। এতে বর্ন্যাতদের সঙ্গে তামাশা করা হচ্ছে। ভিআইপি দিয়ে উদ্বোধনের আশায় না থেকে ত্রাণ বিতরণ শুরু করা উচিৎ।
 
এ এম মমিনুল হক সরকার বলেন, পানি সম্পদ মন্ত্রণালয়ের ট্রাস্টি প্রতিষ্ঠান সিইজিআইএস-এর অধীনে স্যাটেলাইট তথ্যের উপর গবেষণা করে ২৯টি স্থানকে ২০১৭ সালে নদী ভাঙন ঝুঁকির স্থান হিসেবে নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে চারটি স্থানে ভাঙন রোধে কাজ করা হচ্ছে। এতে জনগণের মধ্যে আগাম তথ্য প্রচার করা সম্ভব হবে, যাতে তারা প্রস্তুতি নিতে পারে।
 
এ সময় বক্তারা নদী ভাঙনের হাত থেকে দেশের ঝুঁকিপূর্ণ এলাকা রক্ষার জন্য নদীর তীর সংরক্ষণ, নতুন বাঁধ নির্মাণ ও ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এমসি/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ