ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক সৌরশক্তি জোটে যাচ্ছে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
আন্তর্জাতিক সৌরশক্তি জোটে যাচ্ছে বাংলাদেশ মন্ত্রিসভার বৈঠক

ঢাকা: আন্তর্জাতিক সৌরশক্তি জোটের (আইএসএ) সদস্য হতে যাচ্ছে বাংলাদেশ। এ লক্ষ্যে একটি চুক্তি সইয়ের প্রস্তাবের অনুসমর্থন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২১ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্ট অন দ্য এস্টাব্লিশমেন্ট অব দ্য ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স’ এর অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংষ্কার) এনএম জিয়াউল আলম ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, কর্কটক্রান্তি এবং মকর ক্রান্তি রেখার মধ্যবর্তী অঞ্চলে ১২১টি দেশ সোলার শক্তিতে সমৃদ্ধ। কপ-২১ কনফারেন্সে এ বিষয় নিয়ে প্যারিসে অনুষ্ঠিত ইউনাইটেড নেশন্স ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জ সম্মেলনে বিস্তারিত আলোচনা হয়।

সেখানে ভারতের প্রধানমন্ত্রী এবং ফ্রান্সের রাষ্ট্রপতি সদস্য রাষ্ট্রসমূহের প্রতি একটি ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স প্রতিষ্ঠার প্রস্তাব করেন। পরবর্তীতে কপ-২২ সম্মেলনে সাইডলাইনে বাংলাদেশের পক্ষে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্টের একটি খসড়া স্বাক্ষর করা হয়।

মন্ত্রিসভা বৈঠকে অনুসমর্থনের জন্য উপস্থাপিত হলে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান জিয়াউল আলম।

তিনি বলেন, ফেমওয়ার্ক অ্যাগ্রিমেন্টের বৈশিষ্ট্য হলো সোলার শক্তি সম্পন্ন সদস্য রাষ্ট্রসমূহ সৌরশক্তি বৃদ্ধির ক্ষেত্রে বিদ্যমান অন্তরায়সমূহ ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্টের আওতায় দূরীকরণের ব্যবস্থা গ্রহণ করবে। সৌর বিদ্যুৎ সংক্রান্ত প্রকল্পের অর্থায়ন, প্রযুক্তি উদ্ভাবন, গবেষণা, উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির ক্ষেত্রে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে।

এছাড়া ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্টের আওতায় সদস্য রাষ্ট্রসমূহের মধ্যে আলোচনার মাধ্যমে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের বিভিন্ন কর্মসূচি প্রস্তাব গ্রহণ করা হবে।

ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্ট অনুযায়ী এর সাংগাঠনিক কাঠামোতে একটি অ্যাসেম্বলি এবং একটি সেক্রেটারিয়েট থাকবে। সদস্য রাষ্ট্রসমূহ অ্যাসেমব্লির সদস্য হবে। অ্যাসেমব্লিতে ভোটের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। সেক্রেটারিয়েটের মাধ্যমে গৃহীত সিদ্ধান্তসমূহ বাস্তবায়ণ করা হবে।

ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের সদস্য রাষ্ট্রসমূহের জন্য কোনো চাঁদা দিতে হবে না। তবে বিভিন্ন দেশ অনুদান প্রদান করতে পারবে।

ভারত ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্সের ডিপোজিটর হিসেবে কাজ করবে। ডিপোজিটর রাষ্ট্রকে কোনো সদস্য রাষ্ট্র তিন মাস পূর্বে নোটিশ দিয়ে সদস্য পদ প্রত্যাহার করতে পারবে। চুক্তি সই হলে বাংলাদেশ অ্যালায়েন্সের সদস্য হবে বলে জানান জিয়াউল আলম।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ