ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতীয় গরু আমদানির প্রয়োজন নেই

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
ভারতীয় গরু আমদানির প্রয়োজন নেই আলোচনা সভায় বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): দেশে গবাদি পশুর স্বয়ংসম্পূর্ণ থাকায় এ বছর কোরবানির জন্যে ভারত থেকে গরু আমদানির প্রয়োজন নেই বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

রোববার (২০ আগস্ট) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নে জাবাবে তিনি এ কথা জানান।

তোফায়েল আহমেদ বলেন, বর্তমানে দেশে চাহিদার তুলনায় বেশি গরু-ছাগল রয়েছে।

তাছাড়া পশু আমদানি করলে দেশীয় পশু উৎপাদনকারীরা ক্ষতিগ্রস্ত হবে।

চামড়া ব্যবসায়ীদের সঙ্গে আলোচনার কথা উল্লেখ করে তিনি বলেন, গরু, ছাগল, মহিষ আমাদের যা প্রয়োজন তার থেকে বেশি রয়েছে। চামড়ার দামও নির্ধারণ করে দিয়েছি। এ বছর কোরবানির পশুর সংকট হবে না।

বন্যার কারণে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, বন্যার কারণে যে সব দ্রব্য উৎপাদন হচ্ছে না সেসব দ্রব্য-বিশেষ করে কিছু সবজির দাম বেড়েছে। চালের দাম বাড়লেও তা আবার কমিয়ে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে এনেছি। বর্তমান সরকার দ্রব্যমূল্যের দাম সর্বনিম্ন রাখতে সর্বোচ্চ চেষ্টা করছে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজনা ইসলামে সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন জাবির সাবেক উপাচার্য অধ্যাপক শরীফ এনামুল কবির, উপ-উপাচার্য  অধ্যাপক মো. আমির হোসেন, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।