ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশের মৃত্যুবার্ষিকী আজ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশের মৃত্যুবার্ষিকী আজ মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ

সিরাজগঞ্জ: আজ রোববার (২০ আগস্ট) ব্রিটিশ বিরোধী আন্দোলনের অগ্রপথিক, সলঙ্গা বিদ্রোহের মহানায়ক, নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি মাওলানা
আব্দুর রশীদ তর্কবাগীশের ৩১তম মৃত্যুবার্ষিকী।

১৯৮৬ সালের এই দিনে ৮৬ বছর বয়সে তিনি ঢাকা পিজি হাসপাতালে ইন্তেকাল করেন।

জাতীয় এ নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিরাজগঞ্জের রায়গঞ্জের নুরুন্নাহার তর্কবাগীশ বিশ্ববিদ্যালয় কলেজ, উল্লাপাড়া উপজেলার চড়িয়া মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ বিজ্ঞান মাদ্রাসা, পাটধারী মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ উচ্চ বিদ্যালয়, সলঙ্গা মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ পাঠাগার, সলঙ্গা সমাজ কল্যাণ সমিতি, মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচি হাতে নিয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, মিলাদ ও দোয়া মাহফিল এবং আলোচনা সভা।

মাওলানা আব্দুর রশীদ তর্কবাগীশ ছিলেন আজীবন সংগ্রামী একজন নেতা। তাঁর নেতৃত্বে  ১৯২২ সালের ২৭ জানুয়ারি সলঙ্গা হাটে বিলেতি পণ্য বর্জন আন্দোলন হয়। সেই আন্দোলন দমন করতে প্রায় সাড়ে চার হাজার সাধারণ মানুষকে গুলি করে হত্যা করে ব্রিটিশ পুলিশ। ওই দিনটিকে ঐতিহাসিক সলঙ্গা বিদ্রোহ দিবস হিসেবে পালন করা হয়। আব্দুর রশিদ তর্কবাগীশ দীর্ঘকাল নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি কৃষক আন্দোলন, খেলাফত আন্দোলন, তেভাগা আন্দোলনসহ দেশ ও জাতির মুক্তির সকল আন্দোলনে সামনে থেকে নেতৃত্ব দিয়ে গেছেন।

বাংলাদেশ সময়: ০৭০০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।