ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মহাসড়কের পাশে হাট, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৯ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
মহাসড়কের পাশে হাট, ঝুঁকি নিয়ে চলছে যানবাহন বরিশাল-ঢাকা মহাসড়কে বীজের হাট

বরিশাল: দেশের দক্ষিণাঞ্চলের জনপদ বরিশালে হাট-বাজারের সংখ্যা কম নেই। আর এ হাট-বাজারের অধিকাংশই গড়ে ওঠেছে বরিশাল-ঢাকা মহাসড়কের ওপর। 

গ্রামীণ জনপদের সার্বিক দিক বিবেচনা করে এসব হাট-বাজার মহাসড়কের পাশে যুগের পর যুগ ধরে বসছে। আর এসব বাজারের কারণে বরিশাল-ঢাকা মহাসড়কে যানবাহন চলাচল করছে অনেক ঝুঁকি নিয়ে।

 

যুগ যুগ ধরে এসব হাট বসলেও এখন এসব হাট-বাজার অনেকটা পথের কাটা হয়ে দাঁড়িয়েছে।

সূত্রমতে বরিশাল-ঢাকা মহাসড়কের বরিশাল অংশে ভূরঘাটা থেকে ৪৮ কিলোমিটার সড়ক রয়েছে। যারমধ্যে মহাসড়ক ঘেষে গৌরনদী উপজেলার টরকী, গৌরনদী, বাটাজোর, মাহিলাড়া, উজিরপুরের জয়শ্রী, বামরাইল, ইচলাদি, বাবুগঞ্জের নতুনহাট, রহমতপুর, বরিশাল সদরের গড়িয়ারপার, কাশিপুরসহ বিভিন্ন স্থানে বাজারের অবস্থান রয়েছে।

নিয়মিত বাজারের পাশাপাশি গৌরনদীর টরকী, বাটাজোর, উজিরপুরের বামরাইল, জয়শ্রী, ইচলাদিতে সপ্তাহে দু’দিন করে বসছে হাট। বেশি হাটের কারনে ৪৮ কিলোমিটার সড়ককে কেন্দ্র করে কোথাও না কোথাও ছোট-বড় হাট বসে প্রায় প্রতিদিনই।

আর এসব হাট-ই এখন জনসাধারণের গলার কাটা হয়ে দাঁড়িয়েছে। বরিশাল-ঢাকা মহাসড়কের পাশের হাটগুলো সড়কের বাইরে থাকার কথা থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে তা উঠে যাচ্ছে মূল সড়কের ওপরেই। আর হরহামেশা মহাসড়ক কেন্দ্রিক এসব হাটবাজারকে ঘিরে ক্রেতা-বিক্রেতা ও পণ্য পরিবহনের  অবস্থান ও চলাচল থাকছেই।

আর এতে করে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় নানান দুর্ঘটনা, ঘটছে প্রাণহানিও। একইসঙ্গে সৃষ্ট হয় যানজটেরও।  

২০১৪ সালের ১১ জুলাই হানিফ পরিবহনের একটি যাত্রীবাহী বাস ঢাকা থেকে বরিশালে আসার পথে নিয়ন্ত্রণ হারিয়ে উজিরপুরের ইচলাদিতে মহাসড়কের পাশের দোকানে ঢুকে যায়। শুধু তাই নয় মহাসড়ক ঘেষে গড়ে ওঠা ওইসব দোকানপাটের সামনে থাকা যানবাহনও পিষ্ট হয় এ সময়। এতে করে ১১ জন নিহত ও প্রায় ৩৫ জন গুরুতর আহত হন।  

দুর্ঘটনার পর দোকান সরিয়ে নেওয়ার পর গত তিন বছরে বড় ধরনের কোনো দুর্ঘটনা না ঘটলেও মহাসড়ক পারাপারের সময় গাড়ির চাপায় পৃষ্ঠ হয়ে মারা গেছেন অনেকে। সর্বশেষ বাটাজোরে শুক্রবার সকালে ৬০ বছরের এক নারী বাসের চাপায় পিষ্ট হয়ে মারা যান।

স্থানীয়দের দেওয়া তথ্য মতে, উজিরপুরের ইচলাদি, গৌরনদীর বাটাজোর পানের হাটের জন্য অনেকটাই বিখ্যাত। তেমনি মাহিলাড়ার হাটটি গাছের চারা, ধানের বীজ, বাশ-বেতের সরঞ্জাম বিক্রির জন্য বিক্ষ্যাত। যার মধ্যে মাহিলারা, বাটাজোরের হাট শত বছরের বেশি পুরনো।

বহুকাল ধরে চলা এই হাটগুলো একসময় মূল সড়কের বাইরেই বসতো। তবে গ্রামীণ জনগোষ্ঠী ও অবকাঠামোর সার্বিক উন্নয়নের সঙ্গে সঙ্গে হাটের জায়গা সংকুলন হয়ে যায়। আর এ কারণেই হাটগুলো এখন বসলেই উঠে আসছে মূল সড়কের দু’পাশে। আবার এসব হাটে রয়েছে খাজনারও প্রচলন।  

বরিশাল-ঢাকা  রুটের বাসের চালক রিপন বলেন, এসব হাটকে ঘিরে মহাসড়ক জুড়ে থাকে অবৈধ টমটম-নছিমন ও ব্যাটারিচালিত ভ্যানের প্রভাব। হাট এক জায়গায় হলেও ক্রেতা বিভিন্ন জায়গার হওয়ায় ওইসব যানবাহন পুরো ৪৮ কিলোমিটার জুড়েই থাকে। ফলে শুধু হাটের সামনে এসে নয় পুরো সড়কেই গাড়ি দেখে শুনে ভালোভাবে চালাতে হয়। আর সড়ক দখলে রাখা হাটের সামনে এসে তো সরু রাস্তায় দেখেশুনে চালালেও দুর্ঘটনা কম হয়। মানুষজন হঠাৎ করেই রাস্তপার হওয়ায় দুর্ঘটনা ঘটে।  

এদিকে সড়ক ঘেষে হাট বসার কারণে ক্রেতা-বিক্রেতারাও আতঙ্কে থাকেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তাই হাটগুলো মহাসড়ক থেকে নিরাপদ দূরত্বে নিয়ে যাওয়ার আহবান যেন সকলের।

তবে এতকিছুর পরও নিশ্চুপ যেন স্থানীয় প্রশাসন। তবে জনসাধারণের ও যানবাহনের দুর্ভোগ সৃষ্টি করে মহাসড়কে কোনো ধরণের হাট-বাজার বসতে দেয়া হবে না বলে জানিয়েছে প্রশাসন।

এ বিষয়ে গৌরনদীর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শফিক আহম্মেদ বলেন, ঐতিহ্যবাহী হলেও হাটের কারণে যানবাহন চলাচলে কোনো সমস্যা হয়ে থাকলে প্রশাসনিক ভাবে ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, আগষ্ট ১৯, ২০১৭
এমএস/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।