ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরপেক্ষভাবে তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ আইজিপির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
নিরপেক্ষভাবে তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ আইজিপির সারদায় পুলিশ একাডেমিতে আইজিপি-ছবি-বাংলানিউজ

রাজশাহী: পুলিশ সদস্যদের নিরপেক্ষভাবে মামলার তদন্ত প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একেএম শহিদুল হক। 

শনিবার (১৯ আগস্ট) সকালে রাজশাহীর চারঘাটের সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই নির্দেশ দেন।  

এর আগে তিনি পুলিশ একাডেমিতে ৩৫তম বহিরাগত ক্যাডেট এসআই-১৬ ব্যাচের প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন করেন।

পরে অভিবাদন গ্রহণ করেন। কুচকাওয়াজ পরিদর্শন শেষে পুলিশ মহাপরিদর্শক বিভিন্ন ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব অর্জনকারীদের পদক প্রদান করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মামলা তদন্তের ক্ষেত্রে শতভাগ নিরপেক্ষ হতে হবে। সব ধরনের প্রলোভন থেকে নিজেকে দূরে রাখতে হবে। মনে রাখতে হবে, তদন্ত প্রতিবেদনের উপর ভিত্তি করে অপরাধীদের শাস্তি নিশ্চিত হবে এবং ভিকটিম প্রতিকার পাবে। এ সময় সমাজ থেকে জঙ্গিবাদ ও মাদক নির্মূলে কঠোর হতেও বলেন আইজিপি।

প্রশিক্ষণার্থীদের কুচকাওয়াজ পরিদর্শন করছেন আইজিপি-ছবি-বাংলানিউজ

পুলিশ মহাপরিদর্শক বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় দুষ্টের দমন ও শিষ্টের পালন করতে হবে। এর মধ্য দিয়ে রাষ্ট্র ও জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আইনের শাসন প্রতিষ্ঠার পাশাপাশি সমাজে শান্তি, শৃঙ্খলা ও স্থিতিশীলতা বজায় রাখতে হবে।  

প্রশিক্ষণের পর কর্মজীবনে গিয়ে সমাজ থেকে সন্ত্রাস নির্মূলে, জনশৃঙ্খলা রক্ষায় এবং জনগণের নিরাপত্তা দিতে গভীর নিষ্ঠার সঙ্গে দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। জনগণের প্রতি নিষ্ঠুর ও অমানবিক আচরণ ত্যাগ করে মানবাধিকার রক্ষায় পুলিশ বাহিনীকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
 
আইজিপি বলেন, বাংলাদেশ পুলিশ বাহিনীতে যেমন ভালো কাজের জন্য রয়েছে পদোন্নতি, তেমনি খারাপ কাজের জন্য রয়েছে কঠোর শাস্তি। সেই দিক লক্ষ্য রেখে সামনের দিনে ন্যায়, নিষ্ঠা ও সততার সঙ্গে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে।  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ পুলিশ একাডেমির অধ্যক্ষ নাজিবুর রহমান, ভাইস প্রিন্সিপাল আব্দুল্লাহ আল মাহমুদ বিপিএম, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন, অতিরিক্ত ডিআইজি নিশারুল আরিফ, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার মাহবুবুর রহমান, রাজশাহী পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভূঁঞাসহ একাডেমির উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad