ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দ্রুতই ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
দ্রুতই ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ আইনমন্ত্রী আনিসুল হক, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায়ের বিরুদ্ধে রিভিউ করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মন্ত্রী বলেছেন, এই রায়ের বিষয়ে পড়া হচ্ছে, ভালোভাবে পড়ে, পরীক্ষা করে রিভিউ আবেদন করা হবে। এ জন্য সময় লাগছে।

রাজধানীর তেজগাঁও সরকারি শিশু পরিবারের অফিস ভবনের সামনে শুক্রবার (১৮ আগস্ট) এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এই রায়ের বিষয়ে সরকারদলীয় প্রতিক্রিয়ার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রায় নিয়ে কিছু বলছি না; রায়ে অপ্রাসঙ্গিক কথা আছে, এগুলো নিয়েই বলছি। বাতিলের পূর্ণাঙ্গ রায়ের প্রত্যয়িত অনুলিপির জন্য দরখাস্ত করা হয়েছে। রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের জন্য সরকার তৈরি হচ্ছে।

‘‘রায়ের মধ্যে অপ্রাসঙ্গিক, অপ্রয়োজনীয়, আপত্তিকর কথা যেগুলো এসেছে, সেগুলো সম্পর্কে প্রতিক্রিয়া দেখানো স্বাভাবিক, যতক্ষণ পর্যন্ত উগ্র প্রতিক্রিয়ায়, কোনো ভাষায় আদালত অবমাননা না হয়। প্রতিক্রিয়া দেখানো অন্যায় নয়,’’ যোগ করেন তিনি।

আনিসুল হক আরও বলেন, আমরা রায়ের সঙ্গে একমত পোষণ না করলেও রায়কে শ্রদ্ধা করি।

গত ৩ জুলাই (সোমবার) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে সর্বসম্মতিক্রমে এ রায় ঘোষণা করেন। ফলে মহাজোট সরকারের দ্বিতীয় মেয়াদে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল হয়ে যায়। ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে সংবিধানের ষোড়শ সংশোধনী আনা হয়।

বঙ্গবন্ধুর খুনিদের পালাতে সহায়তাকারীদের বিরুদ্ধের কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা এ বিষয়ে চিন্তা করছি, এখন এ বিষয়ে চিন্তার করার সময় এসেছে। তবে দ্রুতই বিস্তারিত বলা সম্ভব নয়।

তিনি আরও বলেন, অনেকে বলেন যে তদন্তের দুর্বলতার কারণে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত অনেক রাঘব বোয়াল বেঁচে গেছেন। আমি তাদের বলতে চাই হত্যার বিচার ১৯৭৫, ১৯৮০ বা ১৯৯০ সালে হয়নি। ঘটনা ঘটার ২১ বছর পর হয়েছে। হত্যাকারীদের যারা পুনর্বাসন করেছিল তারাই এই ২১ বছর ক্ষমতায় ছিল এবং প্রমাণ বিনষ্ট করেছে। তাই অনেক রাঘব বোয়ালকে প্রমাণের অভাবে ধরা যায়নি।

আগের সংবাদ পড়ুন:
আপিলেও ষোড়শ সংশোধনী বাতিল
ষোড়শ সংশোধনী বাতিল বিষয়ক সেমিনার শনিবার
ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আইনমন্ত্রীর ব্রিফ
ষোড়শ সংশোধনী বাতিলের সত্যায়িত রায় চেয়ে আবেদন
ষোড়শ সংশোধনী বাতিল করে দেওয়াই শ্রেয়

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭/আপডেট ১৪০০ ঘণ্টা
এমএসি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ