ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আসছে বাইক-ট্যাক্সির‘গো-টু’অ্যাপ, সিএনজি অটোর ‘আই-খালি’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৬ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১৭
আসছে বাইক-ট্যাক্সির‘গো-টু’অ্যাপ, সিএনজি অটোর ‘আই-খালি’ সাজ আহমদে শাহরিয়ার; ছবি:বাংলানিউজ

ঢাকা: আমেরিকায় স্মার্টফোন অ্যাপ ‘লিফট’ দেখে বাংলাদেশে একই রকম সেবা চালুর স্বপ্ন দেখেছিলেন সাজ আহমেদ শাহরিয়ার। সেটা ২০১৪ সালের শেষে আর ২০১৫-এর শুরুতে। দুই বছর পর এই স্বপ্নের বাস্তবায়ন করছেন তার ‘গো-টু’ (go2) অ্যাপস দিয়ে। সেপ্টেম্বরের মাঝামাঝিতে ঢাকায় ‘গো-টু’ নামের অ্যাপভিত্তিক ট্যাক্সি ও মোটরসাইকেল পরিবহন সেবা উন্মুক্ত করতে যাচ্ছে ‘গো-টু টেকনোলজিস লিমিটেড’।

উবারের পর ঢাকায় অ্যাপসের মাধ্যমে ট্যাক্সি সেবায় নামছে ‘গো-টু’। আর সিএনজি অটোরিকশা সেবা ‘আই খালি’ (i-khali) অ্যাপের মাধ্যমে দেয়ার প্রস্তুতি নিয়েছে প্রতিষ্ঠানটি।

বাংলানিউজ

বুধবার (১৬ আগস্ট) উত্তরা ৩ নম্বর সেক্টরের ১৮ নম্বর সড়কের শাহজাদী প্যালেসে ‘গো-টু’ অফিসে বাংলানিউজের সঙ্গে কথা বলছিলেন সাজ আহমদে শাহরিয়ার। সঙ্গে ছিলেন অপারেশন ম্যানেজার মালিক রোমান ইশতিয়াক রাফীন ও অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড এইচ আর অ্যাসোসিয়েট কাজী সুরাইয়া আহমেদ মৌরি।

এ প্রজন্মের সংগীত পরিচালক হিসেবে খ্যাতি রয়েছে সাজ আহমেদ শাহরিয়ারের। সেই জগৎ থেকে এখন পুরোপুরি ভিন্ন জগৎ স্মার্টফোন অ্যাপে পরিবহন সেবা প্রতিষ্ঠান ‘গো-টু টেকনোলজি’ নিয়ে ব্যস্ত তিনি। এটাই তার নতুন চ্যালেঞ্জ বলে বাংলানিউজকে জানান সাজ। তার ভাষায়, ‘এটাও ক্রিয়েটিভ জায়গা’।

বাংলানিউজআরও জানালেন, ঈদ শেষে সেপ্টেম্বরের মাঝামাঝিতে ঢাকায় প্রথম ‘গো-টু’ অ্যাপ দিয়ে গাড়ি খোঁজার সুবিধা পাবেন সবাই। রাজধানীর সব পয়েন্টে অন্তত ৫০টি গাড়ি থাকতে হবে-শুরুতে এমনটা চাচ্ছেন তিনি। চলছে এখন গো টু অ্যাপসে চালকদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া। মোটরসাইকেল, ও প্রাইভেট কারের রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হলে রাইডারদের জন্য গো-টু অ্যাপস প্লে-স্টোরে ছেড়ে দেয়া হবে।

এরপরে বছরের শেষ দিকে চট্রগ্রাম এবং আগামী বছরের শুরুতে সিলেটে শুরু হবে গো-টু টেকনোলজির মোটরসাইকেল, ট্যাক্সি, সিএনজি অটোরিকশা সেবা।

বাংলানিউজকে বিস্তারিত জানিয়ে সাজ আহমেদ শাহরিয়ার বলেন, হেলিকপ্টার, বিলাসবহুল মোটরগাড়ি, স্পি‌ডবোট (মাওয়া ও সন্দ্বীপ) সিএনজি অটোরিক্সা ও মোটরসাইকেলসহ সাতটি পরিবহন সা‌র্ভিস নিয়ে আসছে দেশীয় কোম্পা‌নি ‘গো টু টেকনোলি‌জস্‌ লিমিটেড’। এর চেয়ারম্যান খোরশিদ আলম এবং ম্যা‌নে‌জিং ডি‌রেক্টর তিনি।

এটা তারই গড়ে তোলা প্রতিষ্ঠান। একেবারে লোগো ডিজাইন থেকে শুরু করে সবটাই তার পরিকল্পনায়। পুরো সেবাটি থাকবে অ্যাপ-নির্ভর।

এদিকে সিএনজি চালিত অটোরিকশার জন্য উবারের আদলে ‘আই-খালি’ব্র্যান্ড নামে একটি অ্যাপ চালু করতে যাচ্ছে একই প্রতিষ্ঠান। এটি চালু হলে ঢাকায় সিএনজি অটোরিকশাকে নিয়ে প্রথম অ্যাপ নির্ভর সেবা হবে ‘অ্যাই-খালি’ (i-khali)।

প্রথম মোটরসাইকেলে রাইড শেয়ার ধারণা নিয়ে গত বছর যাত্রা শুরু করে ‘শেয়ার এ মোটরসাইকেল’ (স্যাম)। তারপরই অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সার্ভিস নিয়ে নামে উবার। এরপর মোটরসাইকেল রাইড শেয়ারিং-এ নামে পাঠাও, আমার বাইক, ঢাকা মটো, ইয়েস বাইকসহ কয়েকটি অ্যাপ।
 

সাজ আহমেদ শাহরিয়ার বলেন, ‘১২০ টি দেশের ৯০০ সিটিতে আমাদের অফিসিয়াল অ্যাকসেস আছে। গো-টু প্রথমে ঢাকা এরপর চট্রগ্রাম এবং তারপরে সিলেট যাত্রা করবে। দেশের গণ্ডি পেরিয়ে নেপাল, ভারত, ভুটান, ও অস্ট্রেলিয়াতেও এই অ্যাপ সুবিধা চালু করে দিতে যাচ্ছি আমরা। ’

তিনি বলেন, ‘ঢাকায় ও চট্রগ্রামে এ বছরই যাত্রা শুরু করবে। বৈরী আবহাওয়ার কারণে চট্রগ্রামে যাত্রা শুরু পিছিয়ে দেয়া হয়েছে। তবে ঢাকা এবং চট্রগ্রামে রেজিস্ট্রেশন প্রক্রিয়া আন অফিসিয়ালি চলছে। ’

গো-টু টেকনোলজির অপারেশন ম্যানেজার মালিক রোমান ইশতিয়াক রাফীন জানান, গো-টু অ্যাপস পরিচালনা নিয়ে তারা বিআরটি-এর সাথে যোগাযোগ রেখেছেন। বিআরটিএর যে প্রস্তাবিত খসড়া নীতিমালা আছে তার পুরোটাই অনুসরণ করা হচ্ছে। বাংলানিউজ

‘এখন আমরা গাড়ি আমাদের অ্যাপে রেজিস্ট্রেশন করিয়ে নিতে বেশি মনোযোগী। আর সেপ্টেম্বরের ঠিক মাঝামাঝিতে রাইডারদের জন্য অ্যাপ ছেড়ে দেবো। তখন সবাই গাড়ি আর মোটরাসাইকেল পাবেন রাইডাররা। চলমান অ্যাপভিত্তিক সেবাগুলোর সঙ্গে ভাড়ার তেমন পার্থক্য ঘটাবেন না তারা। তবে কোয়ালিটি সেবা দিতে চান তারা। বলছিলেন রাফীন।

`গো-টু পাটনার অ্যাপ এন্ড্রয়েড ডাউনলোড লিংক https://play.google.com/store/apps/details?id=com.go2.partner

অ্যাপল মোবাইলে ডাউনলোড লিংক https://itunes.apple.com/us/app/go2-partner/id1249613735?ls=1&mt=8
বাংলাদেশ সময় ০৭২৪ ঘন্টা, আগস্ট ১৮, ২০১৭
এসএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।