ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ইফ মুজিব ইজ ডিজঅনেস্ট হোল-ওয়ার্ল্ড ইজ ডিজঅনেস্ট’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
‘ইফ মুজিব ইজ ডিজঅনেস্ট হোল-ওয়ার্ল্ড ইজ ডিজঅনেস্ট’ বক্তৃতা করছেন তোফায়েল আহমেদ। ছবি: বাংলানিউজ

ঢাকা: ইফ মুজিব ইজ ডিজঅনেস্ট, হোল-ওয়ার্ল্ড ইজ ডিজঅনেস্ট। বঙ্গবন্ধুর জন্য মামলায় লড়তে গিয়ে আদালতে এমনই বক্তব্য দিয়েছিলেন হোসেন শহীদ সোহরাওয়ার্দী।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) জাতীয় যাদুঘর মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর তৎকালীন ছাত্রনেতা তোফায়েল আহমেদ। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এ সভার আয়োজন করে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

তোফায়েল আহমেদ বলেন, আইয়ুব খান মার্শাল ল’ জারি করলে বঙ্গবন্ধুকে গ্রেফতার করে ১৬টি মামলা দেওয়া হয়। আর কোনো নেতাকে তারা গ্রেফতার করেনি। কারণ তারা জানতো, বঙ্গবন্ধু যা বলেন, তা বাংলার কথা।

বাণিজ্যমন্ত্রী জানান, ৫৪ বছর বয়সের জীবনে বঙ্গবন্ধু ৪ হাজার ৬৮২ দিন কারাগারে ছিলেন, যা তার পুরো জীবনেরই এক-চতুর্থাংশ। ব্রিটিশ আমলে সাতদিন কারাভোগ করেন, বাকি ৪ হাজার ৬৭৫ দিন তার জেলে কাটে পাকিস্তান আমলে। তার প্রতিটি জেলের ঘটনা প্রবাহ আমার জানা।

প্রধান বিচারপতির বক্তব্যকে উদ্ধৃত করে তোফায়েল আহমেদ বলেন, প্রধান বিচারপতি বলেছেন- বঙ্গবন্ধু হত্যার পেছনে রাঘব বোয়াল ছিল। আমি বলতে চাই, এর পেছনে জেনারেল জিয়াউর রহমান জড়িত ছিল। জঙ্গিবাদের বীজ বপন করে গেছেন জিয়াউর রহমান।

এসময় তিনি বলেন, মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদ হয়েছেন, ২ লাখ মা-বোন সম্ভ্রম হারিয়েছেন, এক কোটি মানুষ উদ্বাস্তু হয়েছেন। সবারই অবদান আছে। কিন্তু পুরো জাতিকে একজন নেতাই নেতৃত্ব দিয়েছেন, তিনি বঙ্গবন্ধু।
 
আয়োজক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট কবির হোসেন সভাপতির বক্তৃতায় বলেন, বঙ্গবন্ধুর হত্যার বিচার হয়েছে। শেখ হাসিনার মত ব্যক্তিত্ব প্রধানমন্ত্রী না হলে এ বিচার পেতাম না। হত্যাকাণ্ডের পেছনে যারা ছিলেন, তাদের বিচার করতে হবে।

বিআইএ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান বকুল চাদ দাস বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করেই শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. হারুন-অর-রশিদ বলেন, শুধু বাঙালি জাতির ইতিহাসে নয়, মানবজাতির ইতিহাসে ১৫ আগস্ট বর্বর ঘটনা ঘটে। যার নির্মম শিকার বঙ্গবন্ধু ও তার পরিবার। হাজার বছরে বাঙালি ইতিহাসে একটি স্বাধীন দেশ লাভ করে এককভাবে বঙ্গবন্ধুর নেতৃত্বে।  

সংসদ সদস্য অধ্যাপক আব্দুস শহীদ বলেন, ১৯৭২ সালে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বলেছিলেন,  বাংলাদেশের মানুষ ভাগ্যবান যে শেখ মুজিবের মত নেতা তারা পেয়েছে।

আয়োজনে কবিতা আবৃত্তি করেন হাসান আরিফ।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৭
কেজেড/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।