ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

থৈ থৈ করছে পদ্মা, ঝুঁকিতে শহর রক্ষা বাঁধ

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
থৈ থৈ করছে পদ্মা, ঝুঁকিতে শহর রক্ষা বাঁধ থৈ থৈ করছে পদ্মা, ঝুঁকিতে শহর রক্ষা বাঁধ

রাজশাহী শহর রক্ষা বাঁধ ঘুরে: রাজশাহীতে থৈ থৈ করছে পদ্মার পানি। মরা নদী আবারও হয়ে উঠেছে প্রমত্তা। প্রবল গর্জনে হু হু করে পানি ঢুকছে মহানন্দা থেকে। এর ওপর ফারাক্কা ব্যারেজ দিয়ে তুমুল বেগে ধেয়ে আসছে গঙ্গার পানি। তাই হঠাৎ করেই ফুঁসে উঠেছে স্রোতস্বিনী পদ্মা। ধারণ করেছে আগ্রাসী রূপ। যেন হানা দিবে বিস্তীর্ণ জনপদে।

অব্যাহতভাবে পানি বাড়তে থাকায় হুমকিতে পড়েছে রাজশাহী শহর রক্ষা বাঁধ। রাজশাহীতে বর্তমানে বিপদসীমার মাত্র দেড় মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে পদ্মা।

আশঙ্কা করা হচ্ছে এবার বন্যা পরিস্থিতির যেভাবে অবনতি হচ্ছে তাতে চলতি ধারায় পানি বাড়তে থাকলে বিপদসীমা অতিক্রম করতে পারে। তাই সম্ভাব্য সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।

যদিও গেল ১৫ বছরে রাজশাহীতে পদ্মা নদীর পানি বিপদসীমা (১৮.৫০) অতিক্রম করেছে মাত্র দুই বার। এর মধ্যে ২০০৪ থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৯ বছর রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করেনি। কেবল ২০০৩ সালের ১৯ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৮৫ মিটার। এর পর ২০১৩ সালের ৭ সেপ্টেম্বর রাজশাহীতে পদ্মা বিপদসীমা অতিক্রম করে। ওই বছর পদ্মার সর্বোচ্চ উচ্চতা ছিল ১৮ দশমিক ৭০ মিটার। সর্বশেষ গতবছর অর্থাৎ ২০১৬ সালের ২৮ আগস্ট রাজশাহীতে পদ্মার পানির প্রবাহ উঠেছিল সর্বোচ্চ ১৮ দশমিক ৪৬ মিটার। এরপর থেকেই পানি কমতে থাকে।

বুধবার (১৬ আগস্ট) রাজশাহী শহর রক্ষা বাঁধ ঘুরে দেখা যায়, প্রতিটি পয়েন্টেই পানি বাড়েছে। উজান থেকে নেমে আসা ঢলের পানি ক্ষিপ্রতা নিয়ে ছলাৎ ছলাৎ শব্দে আছড়ে পড়ছে পদ্মাপাড়ে। আর পশ্চিমের মহানন্দা নদী থেকে ঝড়ের বেগে কচুরিপানা ভাসিয়ে পানি ঢুকছে পূর্বপাশে। সেই পানি বর্তমানে পাঁচ কিলোমিটার শহর রক্ষা বাঁধ ছুঁই ছুঁই করছে।  
  
থৈ থৈ করছে পদ্মা, হুমকিতে শহর রক্ষা বাঁধরাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক বাংলানিউজকে বলেন, রাজশাহীতে পদ্মা নদীর বিপদসীমা হচ্ছে ১৮ দশমিক ৫০ মিটার। তবে পানি এখনও বিপদসীমা অতিক্রম করেনি। বর্তমানে এর দেড় মিটার নিচে অবস্থান করছে পদ্মা। বুধবার (১৬ আগস্ট) বিকেল ৩টায় পদ্মার পানির উচ্চতা ছিল ১৭ দশমিক ৭ মিটার। মঙ্গলবার (১৫ আগস্ট) ছিল ১৬ দশমিক ৯৩ মিটার, সোমবার ( ১৪ আগস্ট) ছিল ১৬ দশমিক ৭০ মিটার।  

অর্থাৎ যেভাবে পানি বাড়ছে, তাতে এক সপ্তাহের মধ্যেই পদ্মার পানি বিপাদসীমা অতিক্রম করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এ নিয়ে শঙ্কার কিছু নেই বলছে পাউবো।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মুখলেসুর রহমান বাংলানিউজকে বলেন, শহর রক্ষা বাঁধ এখন পর্যন্ত ভালো আছে।  

তবে বন্যা পরিস্থিতি মোকাবেলা করার জন্য তাদের পর্যাপ্ত বালু ভর্তি জিও ব্যাগ ও সিসি ব্লক মজুদ আছে। এর পরও প্রাকৃতি দুর্যোগে কারও হাত নেই। তবে তাদের যতটুকু প্রস্তুতি নেওয়ার নিয়েছেন। রাজশাহীবাসীর এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই।

এদিকে, খবর পেয়ে দুপুরে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা আই বাঁধ পরিদর্শনে যান। এ সময় তিনি ঝুঁকিপূর্ণ বাঁধটি ঘুরে দেখেন এবং পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করলে যতদূর সম্ভব বাঁধ রক্ষা এবং বন্যা নিয়ন্ত্রণের জন্য কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য পাউবোর নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

এ সময় প্রশ্ন করা হলে রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ‘আমরা ধরেই নিয়েছি এবার রাজশাহীতে পদ্মার পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। তার জন্য জিও ব্যাগ ও ব্লক প্রস্তুত রাখা হয়েছে। রাজশাহী যেন ডুবে না যায়, সেজন্য আপ্রাণ চেষ্টা করবো। এখন কথা হচ্ছে সিটি করপোরেশনের যে ড্রেনগুলো আছে সেই ড্রেনগুলো যদি নদীর নিচে হয় তবে ড্রেন দিয়ে কিছু পানি শহরের মধ্যে ঢুকবে’।  

তবে সেটা কম হতে পারে। আমরা নিয়মিত তদারিক করছি। পাউবো এ ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখছে। এজন্য আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার পরামর্শ দেন এই সংসদ সদস্য।  
 
বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
এসএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।