ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্যায় দিনাজপুরের সড়ক-মহাসড়ক ক্ষতবিক্ষত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
বন্যায় দিনাজপুরের সড়ক-মহাসড়ক ক্ষতবিক্ষত বন্যায় ক্ষতিগ্রস্ত ঢাকা-দিনাজপুর মহাসড়ক

দিনাজপুর: দিনাজপুরে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। দিনাজপুর শহরসহ আশপাশের সকল এলাকাগুলো থকে পানি নামছে।

কিন্তু বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে বের হয়ে আসছে জেলার বিভিন্ন স্থানের রাস্তা-ঘাটের ক্ষয়ক্ষতির চিত্র।

দিনাজপুরের বিভিন্ন স্থানে বন্যার পানিতে তলিয়ে থাকা রাস্তাগুলোতে ভেঙ্গে গর্তের সৃষ্টি হয়েছে।

রাস্তা ভেঙ্গে গর্ত হওয়ায় যান চলাচলেও বিঘ্ন সৃষ্টি হচ্ছে। গর্ত সৃষ্টি হয়েছে দিনাজপুর-ঢাকা মহাসড়কের কয়েক কিলোমিটার অংশে।

বন্যায় ক্ষতিগ্রস্ত এ সব সড়ককে যান চলাচল উপযোগী করতে সড়ক ও জনপথ বিভাগ পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানা গেছে সওজ সূত্রে।  

বুধবার সরেজমিন ঘুরে দেখা যায়, বন্যায় দিনাজপুর -ঢাকা মহাসড়কের ফুলবাড়ি উপজেলার বেজাই মোড়, আমবাড়ী সংলগ্ন এলাকা, সদর উপজেলার পাচঁবাড়ি এলাকা, কাউগাঁও এলাকার কয়েক কিলোমিটার অংশে গর্ত সৃষ্টি হয়েছে।

এছাড়া দিনাজপুর-পার্বতীপুর আঞ্চলিক সড়কের মাদ্রারগঞ্জ ব্রিজ ভেঙ্গে পড়েছে। ভেঙ্গে পড়েছে বীরগঞ্জ উপজেলায় কয়েকটি ব্রিজ। ক্ষতিগ্রস্ত হয়েছে শহরের পুলহাট, বালুবাড়ী, বালুয়াডাঙ্গা, ঈদগাহবস্তি, নিউটাউনসহ বিভিন্ন এলাকার রাস্তা-ঘাট।

এ ব্যাপারে দিনাজপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মামুন সারোয়ার বাংলানিউজকে জানান, চলতি বন্যার পানিতে ক্ষয়ক্ষতি হয়েছে এমন রাস্তা-ঘাটের তালিকা তৈরি করা হচ্ছে। তবে অতি জরুরি ভিত্তিতে দিনাজপুর-ঢাকা মহাসড়কের ক্ষতিগ্রস্ত অংশগুলো সংস্কার করে যান চলাচলের উপযোগী করে তুলতে হবে। এরপর পর্যায়ক্রমে সকল ক্ষতিগ্রস্ত রাস্তা-ঘাটের কাজ করা হবে। অপরদিকে দিনাজপুর-পার্বতীপুর আঞ্চলিক সড়কের মাদারগঞ্জ ব্রিজ নতুন করে নির্মাণের জন্য সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে টেন্ডার আহ্বান করা হবে। সেই মাসেই ব্রিজ নির্মাণের কাজ শুরু হবে। নির্মাণ কাজ চলাকালীন হালকা যান ও পথচারীদের চলাচলের জন্য বিকল্প পথের ব্যবস্থা করা হবে।  

এছাড়া বীরগঞ্জ, চিরিরবন্দর, ফুলবাড়ী, বোচাগঞ্জ, বিরল উপজেলার ক্ষতিগ্রস্ত সেতু ও রাস্তা-ঘাট পর্যায়ক্রমে সংস্কার করা হবে।  

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।