ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেঘনায় নৌ চাঁদাবাজদের হামলায় দুই নৌ শ্রমিক আহত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
মেঘনায় নৌ চাঁদাবাজদের হামলায় দুই নৌ শ্রমিক আহত আটক নৌ চাঁদাবাজ

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মেঘনা নদীতে নৌ চাঁদাবাজদের হামলায় দুই নৌযান শ্রমিক আহত হয়েছে। এ সময় শ্রমিকরা এক নৌ চাঁদাবাজকে আটক করে নৌ পুলিশের কাছে সোপর্দ করেছে।

বুধবার (আগস্ট ১৬) সকালে মেঘনা নদীর ফ্রেশ কারখানার সামনে এ ঘটনা ঘটে। আহত সুকানী মো.হাসান ও গ্রীজার মিরাজ এবং গ্রেফতারকৃত নৌ চাঁদাবাজ মোঃ শামীমকে নারায়ণগঞ্জ শহরের ৩০০ শয্যাবিশিষ্ট হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

দুপুরে ওই নৌ চাঁদাবাজকে সোনারগাঁ থানা পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। এ ঘটনায় সোনারগাঁ থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। গ্রেফতারকৃত শামীম মেঘনার নলচর এলাকার নাসিরউদ্দিনের ছেলে।

বাংলাদেশ নৌযান শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সবুজ শিকদার জানান, এমভি এহসান নামের বাল্কহেডের সুকানী মোঃ হাসান ও তাদের নৌযানের স্টাফরা কুমিল্লার দাউদকান্দি থানাধীন মহিষেরচর নামের বালুমহাল থেকে বালু আনার জন্য ডেমরা ঘাট থেকে রওয়ানা দেন। বুধবার সকালে তারা সোনারগাঁয়ের মেঘনা নদীতে ফ্রেশ কারখানার সামনে পৌঁছলে নৌ চাঁদাবাজরা অতর্কিতে তাদের বাল্কহেডের উপরে পাথর নিক্ষেপ করে ও লাঠিসোটাসহকারে হামলা চালায়। এসময় নৌ চাঁদাবাজদের হামলায় সুকানী হাসান ও গ্রিজার মিরাজ আহত হন। নৌ চাঁদাবাজরা  নগদ ২২ হাজার টাকা লুটে নেয়। এসময় নৌযানটির শ্রমিকরা শামীম নামের এক নৌচাঁদাবাজকে আটক করে দ্রুত বাল্কহেড চালিয়ে নারায়ণগঞ্জ শহরের দিকে চলে আসে। পরে তারা নৌ চাঁদাবাজ শামীমকে নৌ পুলিশের হাতে সোপর্দ করে। নৌ চাঁদাবাজ শামীম পরে পুলিশের কাছে স্বীকারোক্তিতে নয়ন ও শাকিলের নাম বলেছে। এ ঘটনায় মামলা দায়েরের উদ্দেশ্যে সোনারগাঁ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন সুকানী মোঃ হাসান। দুপুরে নৌ চাঁদাবাজ শামীমকে সোনারগাঁ থানা পুলিশের হাতে সোপর্দ করা হয়েছে।

সবুজ শিকদার আরো জানান, নদীপথে চাঁদাবাজি, সন্ত্রাস ও ডাকাতি বন্ধের দাবিতে আমরা দীর্ঘদিন ধরেই আন্দোলন চালিয়ে আসছি। গত ৬ আগস্টও আমরা নারায়ণগঞ্জে মানববন্ধন মিছিল করেছি। কিন্তু এরপরেও নদীপথে নৌযান শ্রমিকরা নিরাপত্তা পাচ্ছে না। আজকে বালুমহালের কতিপয় দুষ্কৃতিকারীর কারণে নৌ শ্রমিকদের রক্ত নদীর পানিতে মিশে যাচ্ছে। বালুমহালের কতিপয় দুষ্কৃতিকারীর শেল্টারদাতা কারা আমরা জানি। শ্রমিকদের রক্ত নিয়ে হোলিখেলার পয়সা কাদের পকেটে যাচ্ছে সেটাও আমরা জানি। বিআইডব্লিউটিএ’র ইজারার নামে নদীপথে চলন্ত নৌযান আটকিয়ে চাঁদাবাজি করা হচ্ছে। তাই আমরা হুঁশিয়ারি উচ্চারণ করে বলতে চাই যদি অবিলম্বে নৌযান শ্রমিকদের উপর হামলা নির্যাতন বন্ধ না হয় তাহলে আমরা সারাদেশে কঠোর আন্দোলন গড়ে তুলবো।

নারায়ণগঞ্জ নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ আবু তাহের খান জানান, নৌযান শ্রমিকরা শামীম নামের এক ব্যাক্তিকে আটক করে আমাদের কাছে সোপর্দ করে। পরে আমরা ওই যুবককে হাসপাতালে চিকিৎসা শেষে সোনারগাঁ থানাথীন বৈদ্যেরবাজার নৌ পুলিশ ফাঁড়ির কাছে সোপর্দ করলে তারা আটককৃতকে সোনারগাঁ থানায় নিয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।