ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘বাংলাদেশকে মানলে ৭২এর সংবিধানকে মানতে হবে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
‘বাংলাদেশকে মানলে ৭২এর সংবিধানকে মানতে হবে’

নাটোর: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান বলেছেন,  বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছিলেন বাঙালি জাতির গর্ব ও দেশের মুকুট। তার জন্ম হয়েছিলো দেশের কোটি মানুষকে ভালবাসার জন্য। তার মন ছিল উদার।

তিনি আমাদের নতুন দেশ দিয়েছেন, নতুন পতাকা দিয়েছেন, দিয়েছেন নুতন জাতি ও জাতীয় সঙ্গীত। আজ সেই দেশ তারই যোগ্য উত্তরসূরী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে।



আজ যারা দেশ পরিচালনা করছেন, বা পরিচালনা করতে চান, তাদের বাংলাদেশকে মানতে হবে আর বাংলাদেশকে মানলে ৭২এর সংবিধানকে মানতে হবে, জাতির পিতাকে মানতে হবে।

মঙ্গলবার (১৫ আগষ্ট) দিবাগত রাতে নাটোর জেলা আওয়ামী লীগ আয়োজিত বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনায় মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শহরের কান্দিভিটা দলীয় কার্যালয়ের সামনে জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস এমপির সভাপতিত্বে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

ড. এম আব্দুস সোবহান বলেন, বঙ্গবন্ধুর বদৌলতে আজকে আমি, আপনি, আমরা সকলেই কোনো না কোনো অবস্থানে আছি। বঙ্গবন্ধু জেল খেটেছেন  শুধুমাত্র বাঙালি জাতির  মুক্তির জন্য।

অথচ সেই মানুষটিকে আমরা বাঁচাতে পারিনি। ৭১ এর পরাজিত শত্রুরা ১৯৭৫ সালের ১৫ আগষ্ট তাকে পরিবারসহ নৃশংস ভাবে হত্যা করা হলো। অথচ আমরা তার জন্য কিছু করতে পারলাম না।

তিনি বলেন, বঙ্গবন্ধু যদি স্বাভাবিক ভাবে মৃত্যুবরণ করতেন, তাহলে হয়তো ৮০/৯০ বছর বেঁচে থাকতেন। তাহলে এই জাতির দৈন্য হতো না, স্বাধীনতার ইতিহাস নিয়ে বিকৃতি হতো না, জাতির পিতা নিয়ে বিতর্ক সৃষ্টি হতো না।

তিনি যদি আর ১৫ বছর বেঁচে থাকতেন, তাহলে তিনি মালয়েশিয়ার মাহতিরকেও ছাড়িয়ে যেতেন।
ভিসি আরো বলেন,  দেশে এখনো অনেক  মোনাফেক ও বেঈমান রয়েছে। তারা দলের মধ্যে ঘাপটি মেরে থেকে দেশ ও দলের সঙ্গে বেঈমানি করছে। এদের থেকে সকলকে সজাগ থাকতে হবে।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন- নাটোর-২ আসনের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, জজ কোর্টের পিপি সিরাজুল ইসলাম, কামরুল ইসলাম, অধ্যাপক সামসুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৭৪৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৭
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।