ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপারেশন ‘আগস্ট বাইট’ শুরু থেকে শেষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
অপারেশন ‘আগস্ট বাইট’ শুরু থেকে শেষ ‘আগস্ট বাইট’ অভিযান শেষে ব্রিফ করছেন পুলিশ মহাপরিদর্শক

ঢাকা: রাজধানীর পান্থপথে আত্মঘাতী হামলায় নিহত হয়েছেন জঙ্গি সাইফুল ইসলাম। প্রায় ৪ ঘণ্টা অপারেশনের পর সফল হয় কাউন্টার টেরোরিজমের ‘আগস্ট বাইট’ নামের এই অভিযানটি।  

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পান্থপথ ও মিরপুর এলাকার বিভিন্ন হোটেলে অনুসন্ধান চালায় পুলিশ। মঙ্গলবার (১৫ আগস্ট) ভোর সাড়ে ৩টার দিকে হোটেল ওলিও ইন্টারন্যাশনালের চতুর্থ তলার ৩০১ নম্বর কক্ষে জঙ্গি সাইফুলের অবস্থান সম্পর্কে নিশ্চিত হয় পুলিশ।

পরে ভবনটি ঘিরে রাখে পুলিশের স্পেশাল উইপন্স অ্যান্ড ট্যাক্টিকস (সোয়াত) ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সদস্যরা।

সকালে ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করতে এসে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বিষয়টি জানান।

মঙ্গলবার (১৫ আগস্ট) ভোর থেকেই রাজধানীর পান্থপথ এলাকায় রাস্তাটি বন্ধ করে রাখা হয়। পরে সকাল সাড়ে ৯টার দিকে সোয়াত টিমের সদস্যরা ওই ভবনের ভেতরে প্রবেশের প্রস্তুতি নেয়। শুরু হয় অপারেশন ‘আগস্ট বাইট’।

এদিকে হোটেল ভবনের চারতলায় ৩০১ নম্বর কক্ষে এক আত্মঘাতী জঙ্গি বোমাসহ অবস্থান নেয়। ঠিক ৯টা ৪৫ মিনিটে হোটেলের চার তলায় সোয়াত টিমের সদস্যরা পৌঁছালে আত্মঘাতী জঙ্গি কক্ষ থেকে বের হয়ে আসে এবং একটি বোমার বিস্ফোরণ ঘটায়। একই সময় সোয়াত সদস্যরাও গুলি চালায়। পরে জঙ্গির সঙ্গে থাকা আরও একটি বোমার বিস্ফোরণ ঘটে। বিধ্বস্ত অবস্থায় জঙ্গি সাইফুল লুটিয়ে পড়ে মেঝেতে। একই সঙ্গে বোমার আঘাতে ওই কক্ষের দরজা জানালা ও দেয়াল সহ ভবনের বেলকনির সম্পুর্ণ দেয়ালও ধসে পড়ে যায়।

ভবনের ভাঙ্গা অংশ যেমন- ইট, দরজা, জানালায় ও দেয়াল চুর্ণবিচুর্ণ হয়ে পড়ে যায় পান্থপথের রাস্তায়। এই ঘটনায় একজন পথচারীও আহত হন।

এরপর সেখানে সোয়াত ও গোয়েন্দা পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা একটি অবিস্ফোরিত বোমার ব্যাগ উদ্ধার করে। পরে বেলা সাড়ে ১১টার দিকে সেটি নিষ্ক্রৃয় করা হয়।

অপারেশন আগস্ট বাইট প্রসঙ্গে সিটিটিসি’র প্রধান মনিরুল ইসলাম বলেন, অভিযানের শুরুতে ওই যুবককে একাধিকবার হ্যান্ডমাইকে আত্মসমর্পনের জন্য বলা হয়। কিন্তু আহবানে সাড়া না দেওয়ায় অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়।

পৌঁনে ১০টার দিকে অভিযানের শুরুতে সোয়াট সদস্যরা ওই কক্ষকে লক্ষ্য করে গুলি করে এবং ভেতরে গ্যাস মারতে থাকে। তখন ভেতর থেকে একটি বিস্ফোরণ ঘটানো হয় যে বিস্ফোরণে ওই কক্ষের সামনের আংশিক দেয়াল এবং বারান্দার আংশিক ভেঙ্গে পড়ে। তারপর সে আরেকটি বোমাসহ রুম থেকে বের হয়ে আসে। এই সময় সোয়াট সদস্যরা গুলি চালায় এবং জঙ্গির সঙ্গে থাকা বোমটিও বিস্ফোরিত হয়। ফলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।  

ব্লক রেইড অভিযান:
শোক দিবসের অনুষ্ঠানে হামলার আশঙ্কা আছে এমন তথ্যের ভিত্তিতে পান্থপথ ও মিরপুর রোডের বিভিন্ন হোটেলে পুলিশ ব্লক রেইড অভিযান পরিচালনা করে। তথ্য ছিলো এক বা একাধিক জঙ্গি আত্মঘাতী হামলার পরিকল্পনা নিয়ে কোনো হোটেলে অবস্থান করছে।

গত রোববার ও সোমবার দুই দিনব্যাপী ধানমন্ডি-৩২ নম্বরের কাছাকাছি ৩টি রোডে পুলিশ অভিযান চালায়।

ব্লক রেইড অভিযানের এক পর‌্যায়ে পান্থপথের হোটেল ওলিও ইন্টারন্যাশনালে থাকা ২৮ জন অতিথির মধ্যে সবাই তাদের কক্ষের দরজা খুললেও  ৩০১ নম্বর কক্ষের দরজা খোলেনি। এতেই সন্দেহের সৃষ্টি। বারবার খুলতে বলা হলেও সাইফুল বলে সকালের আগে দরজা খোলা যাবে না। এক পর‌্যায়ে জানালা খুললে ভেতরে অসাভাবিক অস্বাভাবিক অবস্থা দেখে পুলিশ সদস্যরা কক্ষের দরজায় তালা লাগিয়ে দেয়। এরপর সকালে পুলিশ হোটেল ভবনটি ঘিরে পেলে। এক পর্যায়ে বার বার সাইফুলকে আত্মসমর্পনের আহ্বান জানালেও তাতে সাড়া দেয়নি।  

দুপুর দেড়টার দিকে অভিযান সমাপ্ত ঘোষণা দিয়ে সিটিটিসি’র প্রধান মনিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, শোক মিছিলে হামলার পরিকল্পনা ছিলো নিহত জঙ্গি সাইফুলের। তিনি নব্য জেএমবি’র একটি সেলের সদস্য। নব্য জেএমবি’র এই সেলের লক্ষ্য ছিল, একটি বড় হামলা করা, যাতে নিজেদের অস্তিত্ব জানান দেওয়া যায়। একই সঙ্গে আন্তর্জাতিকভাবে তাদের সক্ষমতার বিষয়টি প্রচার পায়।

অভিযান শেষে ঘটনাস্থলে অপরাধ তদন্ত বিভাগের (সিআইনডি) ক্রাইম সিন ইউনিটের সদস্যরা সকল আলামত সংগ্রহ করে। এরপর নিহত জঙ্গির মরদেহ বিকেল সাড়ে ৪টার দিকে ঢাকা মেডিকেল (ঢামেক) মর্গে পাঠায়।

এই ঘটনায় সন্ত্রাস দমন আইনে একটি মামলা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।  

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এসজেএ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad