ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৫ আগস্ট শুধু শোকের নয়, লজ্জারও দিন: দুদক চেয়ারম্যান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
১৫ আগস্ট শুধু শোকের নয়, লজ্জারও দিন: দুদক চেয়ারম্যান ১৫ আগস্ট শুধু শোকের নয়, লজ্জারও দিন: দুদক চেয়ারম্যান

ঢাকা: ১৫ আগস্ট শুধু শোকের নয়, এটি  বাঙালি জাতির জন্য লজ্জারও দিন বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

মঙ্গলবার (১৫ আগস্ট) দুপুরে দুর্নীতি দমন কমিশনের সেগুন বাগিচাস্থ প্রধান কার্যালয়ে শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, ১৫ আগস্ট শুধু শোকের দিন নয়, এটি  বাঙালি জাতি জন্য লজ্জারও দিন।

কারণ যিনি দেশের স্বাধীনতা ও মানুষের মুক্তির জন্য সারাজীবন সংগ্রাম করে গেছেন এই বাঙালি জাতির জন্য তাকে কতিপয় বাঙালিই হত্যা করেছে। এই হত্যাকাণ্ড বাঙালি জাতির জন্য কলঙ্কের।

তিনি আরও বলেন, আমি দুর্নীতি দমন কমিশনে এসে দেখেছি রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালন করা হয় না। যা আমাকে বিস্মিত করেছে। আমরা গত বছর থেকে শোক দিবস পালন করছি। এ বছরও পালন করছি। এছাড়া বঙ্গবন্ধু বলতেন, আমাকে আমার বাঙালি মারবে কেন? তিনি বিশ্বাস করতেন না কোনো বাঙালি তাকে হত্যা করতে পারে। বিশ্বাসের বিরুদ্ধে এ কেমন অবিশ্বাস।  

দুদক চেয়ারম্যান আরও বলেন, আমরা বিশ্বাস করি প্রতিটি বাঙালি অনাদিকাল পর্যন্ত এই দিবসটি পালন করবে এবং জাতির পিতার স্মৃতির প্রতি পরম শ্রদ্ধা প্রদর্শন করবে। সুদূর দিল্লি থেকে ভারতের সাবেক একজন রাষ্ট্রপতি বলেছেন, তিনি বঙ্গবন্ধুর জীবন দর্শন থেকে অনুপ্রাণিত হন এবং বাঙালি হিসেবে তাকে নিয়ে গর্ববোধ করেন।

ইকবাল মাহমুদ বলেন, আমরা সত্যিই লজ্জিত। আমরা তাকে রক্ষা করতে পারিনি। এই লজ্জা থেকে কীভাবে আমরা মুক্তি পাব তা আমার জানা নেই। তবে আমি মনে করি এই লজ্জা থেকে বিন্দুমাত্র মুক্তি পাওয়া যেতে পারে, যদি আমরা যে যেখানে আছি সেখান থেকে বঙ্গবন্ধু যা যা বলেছেন বা যা যা করেছেন তা করি। আমরা যদি আমাদের হৃদয়ের মণিকোঠায় বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ  কিংবা লালন করি তবেই এই শোক দিবস পালন করা যথার্থ  হবে।

অনুপার্জিত অর্থ তথা অবৈধ সম্পদ ধরার আইনি দায়িত্ব দুদকের মন্তব্য করে তিনি আরও বলেন, অনেক গবেষক বলেছেন কোনা কোনো আর্থিক প্রতিষ্ঠান এবং কোনো কোনো দাতব্য সংস্থাই ষড়যন্ত্রের অর্থের যোগানদাতা। আর তাদের বাংলাদেশের ক্ষেত্রে আইনের আওতায় আনার দায়িত্ব যেহেতু দুদকের, তাই এই প্রতিষ্ঠানের কর্মকতাদের শোককে শক্তিতে পরিণত করে এই সব দুর্নীতিবাজদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।  

দুদক কমকর্তাদের উদ্দেশে ইকবাল মাহমুদ বলেন, আজ থেকে আমাদের শপথ হোক কোনো দুর্নীতিবাজ কিংবা তদবির বাজের চাপের কাছে মাথা নত করবো না। আমরা কোনো অবস্থাতেই কোনো দুর্নীতিবাজকে ছাড়বো না। আমরা যে যে দায়িত্বে আছি তা আইন অনুযায়ী সততা, নিষ্ঠা ও নির্ভীকচিত্তে  পালন করবো। তাহলেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি প্রকৃত শ্রদ্ধা প্রদর্শন হবে।

আলোচনাসভায় আরও উপস্থিত ছিলেন, কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ, কমিশনার এএফএম আমিনুল ইসলাম, মহাপরিচালক (প্রতিরোধ) ড. শামসুল আরেফিন, মহাপরিচালক (বিশেষ তদন্ত) আসাদুজ্জামান, পরিচালক মঞ্জুর আহমেদ, জায়েদ হোসেন খান, উপপরিচালক আবুল কাসেম, শেখ মো. ফানাফিল্যা, সেলিনা আক্তার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ