ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিনম্র শ্রদ্ধায় সারাদেশে জাতীয় শোক দিবস পালিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
বিনম্র শ্রদ্ধায় সারাদেশে জাতীয় শোক দিবস পালিত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিনম্র শ্রদ্ধা ও যথাযোগ্য মর্যাদায় সারাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম  মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। ১৯৭৫ সালের এই দিনে সপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধুকে।

মঙ্গলবার (১৫ আগস্ট) বাংলানিউজের স্টাফ, ডিস্ট্রিক্ট, উপজেলা ও বিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্টদের পাঠানো খবর:

বাগেরহাট: সকালে জেলা প্রশাসন, বিভিন্ন সংগঠন ও ব্যক্তিদের পক্ষ থেকে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ): সকাল ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু স্মৃতি চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. মো আলী আকবর।

ভোলা: দিবসটি উপলক্ষে জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন শোক র‌্যালি ও আলোচনা সভা করেছে।  

বেলা সাড়ে ১১টার দিকে ভোলা জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ভোলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা আওয়ামী লীগ কার্যলয় গিয়ে শেষ হয়। পরে সেখানেই এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমচুয়াডাঙ্গা: সকাল থেকেই জেলা প্রশাসন ও বিভিন্ন পেশাজীবী সংগঠন নানা কর্মসূচি পালন করেছে।

সকালে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় জেলার সরকারি-বেসরকারি দফতর ও সংগঠন।

হবিগঞ্জ: সকালে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি দেয়া হয়। পরে জেলা প্রশাসনের আয়োজনে এক শোক র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

ঝিনাইদহ: র‌্যালি, আলোচনা সভা, মিলাদ মাহফিল ও কাঙালি ভোজের মধ্যদিয়ে ঝিনাইদহে পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

সকালে জেলা প্রশাসনের আয়োজনে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চুয়াডাঙ্গা বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জ জেলার ১৩ উপজেলায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

সকাল সাড়ে ৬টার দিকে মুক্তিযোদ্ধা সংসদে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে জেলা প্রশাসক (ডিসি) মো. আজিমুদ্দিন বিশ্বাসের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে সকাল ৯টায় একটি শোক র‌্যালি পুরাতন স্টেডিয়াম থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে গুরুদয়াল সরকারি কলেজে গিয়ে শেষ হয়।

মধুপুর (টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুর উপজেলার প্রতিটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকাল ৬টার দিকে স্কুলে স্কুলে দিবসের শুরুতে জাতীয় ও শোক পতাকা উত্তোলন করা হয়।

মাগুরা: সকাল ৮টার দিকে সৈয়দ আতর আলী সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের করে জেলা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, মহিলা লীগসহ দলটির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এসময় তারা জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

নাটোর: সকাল ৮টা ১০মিনিটে নাটোর শহরের কান্দিভিটায় জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে জেলা আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা।

এছাড়া এক মিনিট নিরবতা পালন ও ১৫ আগস্ট নিহতদের রুহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

নড়াইল: নড়াইলে সকাল থেকে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ, যুবলীগ, জেলা ছাত্রলীগ, স্বেচ্ছা সেবকলীগ, মহিলা আওয়ামী লীগ, জেলা কৃষক লীগ, জেলা পরিষদ, পৌরসভা, বিএমএ, স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ সব সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক সংগঠন দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

নেয়াখালী: নোয়াখালীর চাটখিলসহ প্রতিটি উপজেলায় নানা আয়োজনের মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

এর মধ্যে সকালে চাটখিল উপজেলা পরিষদের সামনে থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জাহাঙ্গীর আলম ও স্থানীয় সংসদ সদস্য এইচ এম ইব্রাহীমের নেতৃত্বে  র‌্যালিটি চাটখিল বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সাতক্ষীরা:  সকালে জেলা কালেক্টরেট চত্বর থেকে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

শেরপুর: শেরপুরে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু করা হয়।

সকাল সাড়ে ৯টার কালেক্টরেট প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক ড. মল্লিক আনোয়ার হোসনে, পুলিশ সুপার রফিকুল হাসান গণি, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অঞ্জন কুমার পালসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান ও শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা।

পরে একটি শোক র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

নেত্রকোনা: সকালে মোক্তারপাড়া মাঠের মুক্তমঞ্চে জেলা প্রশাসক মো. ড. মুশফিকুর রহমান, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, জেলা আওয়ামী লীগের সভাপতি মতিয়র রহমান খান, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু ও সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

মাদারীপুর: সকাল থেকেই জেলাজুড়ে শোক র‌্যালি, দোয়া-মাহফিল, আলোচনা সভা, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা ও কবিতা আবৃত্তিসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।

খাগড়াছড়ি: বেলা সাড়ে ১১টার দিকে জেলা শহরের কদমতলী এলাকায় স্থাপিত আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে টাউন হল চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা আওয়ামী লীগ ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

কেরানীগঞ্জ: দিনব্যাপি উপজেলার শুভাঢ্যা উচ্চ বিদ্যালয়, জিনজিরা পি এম পাইলট উচ্চ বিদ্যালয়, চুনকুটিয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও জিনজিরা পি এম পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা প্রতিযোগিতা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি: দুপুরে কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর জাফর আহমদ।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
আরবি/এসআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।