ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতির জনকের খুনিদের দেশে ফিরিয়ে আনা দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
জাতির জনকের খুনিদের দেশে ফিরিয়ে আনা দাবি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন দলমত নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষ

সিলেট: বৃষ্টিস্নাত সকাল। অঝোর ধারায় ঝরা বৃষ্টি, যেনো আকাশের আর্তনাদের বহি:প্রকাশ। বাঙালি জাতির জনক হারানোর দিনে আজ যেনো শোকে স্তব্ধ ‘আকাশও’।

মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল থেকে অঝোর ধারায় বৃষ্টি উপেক্ষা করেও মানুষের গন্তব্য সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন দলমত নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষ।

সিলেট বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন, সিলেট জেলা প্রেসক্লাব, সামাজিক সংগঠনসহ সব শ্রেণী-পেশার মানুষ শ্রদ্ধাবনত মনে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর সেখানে দাঁড়িয়ে স্বাধীন বাংলার স্থপতি ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন দলমত নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষ
বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পাশাপাশি পৃথক আলোচনা সভার আয়োজন করা হয়।

জেলা প্রশাসনের উদ্যোগে নগরীর রিকাবিবাজার কবি নজরুল অডিটরিয়ামে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক (ডিসি) রাহাত আনোয়ার। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার ড. মোছাম্মৎ নামজানারা খানুম।

নগরীর সোবহানীঘাট ইব্রাহিম স্মৃতি সংসদে আয়োজিত মহানগর আওয়ামী লীগের সভায় সভাপতিত্ব করেন সাবেক সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান। সিলেট জেলা পরিষদে সিলেট জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী। পৃথক অনুষ্ঠানে প্রশাসন ও দলীয় নেতারা ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশগ্রহণ করে।

পৃথক আলোচনা বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার মাধ্যমে বাঙালি জাতিকে অভিভাবকহীন করা হয়েছিলো। সেই খুনিদের কেউ কেউ এখনো দেশের বাইরে পালিয়ে বেঁছে আছে। তাদের দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করতে হবে।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন দলমত নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষ
সম্প্রতি দুই ছাত্রলীগ কর্মীর ওপর হামলা ও তাদের হাত পা কেটে ফেলার বিষয়টি সামনে এনে বক্তারা বলেন, বাংলার মাটিকে জামায়াত শিবির মুক্ত করা হোক। আওয়ামী লীগের ভেতরে ছদ্মাবরণে মিশে থাকা জামায়াত শিবিরের প্রেতাত্মাদের চিহ্নিত করে তাদের প্রতি ঘৃণা প্রদর্শন করার দাবি জানান।

বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার দাবিতে প্রয়োজনে রাজপথে আন্দোলন সংগ্রাম অব্যাহত থাকবে। খুনি নুর চৌধুরীকে দেশে ফিরিয়ে এনে ফাঁসির দড়িতে ঝুলানোর দাবি জানান। বক্তারা ১৯৭১ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ হত্যাকাণ্ডের শিকার পরিবারের সকল সদস্যদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সিলেট কৃষি ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য প্রফেসর ড. গোলাম শাহী আলমসহ শিক্ষক কর্মকর্তা কর্মচারীরা। পরে এক শোক র‌্যালি ক্যাম্পাসের বাইরে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা ও মিলাদ মাহফিলের মাধ্যমে শেষ হয়।

এছাড়া সিলেটের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক সংগঠন শোক দিবসে পৃথক র‌্যালি করা ছাড়াও নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করছে। বিকেলে সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে আয়োজন করা হয়েছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এনইউ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।