ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
রাজশাহীতে শোক আর শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ-ছবি-বাংলানিউজ

রাজশাহী: রাজশাহীতে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হচ্ছে জাতীয় শোক দিবস। শোক আর শ্রদ্ধায় স্মরণ করা হচ্ছে স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী। শোকাতুর পরিবেশে একইসঙ্গে স্মরণ করা হচ্ছে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ও বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যদের। প্রতিটি কর্মসূচি থেকেই আওয়াজ উঠেছে বঙ্গবন্ধুর অবশিষ্ট খুনিদের ফিরিয়ে আনার। 

বঙ্গবন্ধুর শাহাদাতবার্ষিকী উপলক্ষে রাজশাহীর সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে এই দিনটি পালন করছে।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ আগস্টের প্রথম প্রহরে মঙ্গলবার (১৫ আগস্ট) রাত ১২টা ১ মিনিটে রাজশাহী মহানগরীর লক্ষ্মীপুর মোড়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করে জেলা আওয়ামী লীগ।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ওমর ফারুক চৌধুরী এমপি ও সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সেখানে উত্তোলন করা হয়েছে কালো পতাকা। অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়েছে দলীয় ও জাতীয় পতাকা। নগরীর কুমারপাড়ায় মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে একইভাবে পতাকা উত্তোলন করা হয়েছে। নেতাকর্মীরা ধারণ করেছেন কালো ব্যাজ।

দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯টায় জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপর সেখানে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়া বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সব শহীদদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ, সাধারণ সম্পাদক এএইচএম খালিদ ওয়াসি কেটুসহ জেলা পরিষদের সব সদস্যসহ ও কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।

শোক র‌্যালি-ছবি-বাংলানিউজএরপর সকাল ১০টায় জেলা শিল্পকলা অ্যাকাডেমির সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা। ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকেও নগরীর সাহেববাজারে জিরোপয়েন্টে দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি লিয়াকত আলী লিকু ও সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবুসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন। সকাল সাড়ে ১০টার দিকে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারের নেতৃতে দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন দলের নেতাকর্মীরা।

এদিকে আলাদাভাবে জাতীয় শোক দিবস পালন করছে জেলা প্রশাসন। জেলা শিল্পকলা একাডেমিতে প্রশাসনের এই কর্মসূচির আয়োজন করা হয়েছে। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় এবং জেলা পর্যায়ের উচ্চপদস্থ কর্মকর্তারা। মহানগর ও জেলা পুলিশের কর্মকর্তারাও সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন।

শোক দিবসের অন্য কর্মসূচির মধ্যে রয়েছে-সকালে হিফজ প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা, হামদ-নাত পরিবেশন, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। জোহরের নামাজের পর খাবার বিতরণ ও বিশেষ মোনাজাত ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।  

সকালে শিল্পকলা একাডেমিতে শোক দিবস উপলক্ষে রক্তদান কর্মসূচি, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পাঠ এবং বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত চিত্র প্রদর্শনী, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। দুপুরে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার ও যুব ঋণের চেক বিতরণ করা হবে।

রাজশাহী জেলা তথ্য অফিসের উদ্যোগে সন্ধ্যায় মহানগরীর লক্ষ্মীপুর মোড়, শহীদ কামারুজ্জামান চত্বর, আলুপট্টির মোড়ে সাহেব বাজার জিরোপয়েন্টে বঙ্গবন্ধুর জীবনীর উপর নির্মিত বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হবে। রাজশাহী বেতার থেকে এদিন বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৭
এসএস/আরআর 
 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ