ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিশু শাহাদাতও বাঁচতে চায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
শিশু শাহাদাতও বাঁচতে চায় শিশু শাহাদাতও বাঁচতে চায়। ছবি: বাংলানিউজ

ফেনী: বিরল রোগে আক্রান্ত হয়ে যন্ত্রণায় ছটফট করছে শিশু শাহাদাত হোসেন। তার একটাই ইচ্ছা অন্য শিশুদের মত স্বাভাবিক ভাবে বাঁচা।

জন্মের পর থেকে দীর্ঘ ১৪ বছর ছেলের চিকিৎসা ব্যয় বহন করে নি:স্ব হয়ে পড়েছে শাহাদাতের পরিবার।

এলাকাবাসী জানায়, ২০০৩ সালে ফেনী সদর উপজেলার ফরহাদ নগর ইউনিয়নের চরকালিদাস গ্রামের খুরশিদ আলম আইয়ুব ও জাহেদা বেগমের ঘরে জন্ম নেয় মো. শাহাদাত হোসেন।

তবে স্বাভাবিক ভাবে জন্ম নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই তার শরীরে পরিবর্তন (ফাটল) দেখা দেয়। স্থানীয়দের পরামর্শে শিশু শাহাদাতকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। সেখানে দীর্ঘ দেড় মাস চিকিৎসা নেয়ার পর চিকিৎসকরা চর্মরোগ বলে ওষুধপত্র দিয়ে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেয়। তবে তাদের দেয়া ব্যবস্থাপত্র অনুযায়ী দীর্ঘদিন ওষুধ খাওয়ার পরও শাহাদাতের কোন পরিবর্তন হয়নি।

সব মিলিয়ে বিগত এক যুগেরও অধিক সময় ধরে দেশের বিভিন্ন স্থানে চিকিৎসক ও কবিরাজ দিয়ে শাহাদাতের চিকিৎসা করে সহায় সম্বলহীন হয়ে পড়ে শাহাদাতের পরিবার।

শাহাদাতের পরিবার আরও জানায়, ছোট বেলায় তাকে ফরহাদ নগর ওমরিয়া ফারুকিয়া দাখিল মাদরাসায় ভর্তি করানো হলেও অন্য শিক্ষার্থীরা ভয় পাবে বলে তাকে ক্লাস না করে বাড়িতে পড়াশোনা করানোর পরামর্শ দেন শিক্ষকরা। সেই থেকে বাড়ির মক্তবে পড়াশোনা করছে শাহাদাত।

শাহাদাতের পিতা খুরশিদ আলম আইয়ুব জানান, উন্নত ও দীর্ঘ মেয়াদী চিকিৎসার মাধ্যমে শাহাদাতকে সুস্থ করা সম্ভব বলে জানিয়েছেন ডাক্তাররা। কিন্তু এত টাকা পাবো কোথায়? ছেলের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহযোগিতা কামনা করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে ফেনীর সিভিল সার্জন ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, চর্মের এক ধরনের প্রদাহের কারণে এ ধরণের রোগ দেখা দিতে পারে। পুষ্টিহীনতার কারণে রোগটি বেশি হয়। আমাদের দেশে এ ধরনের রোগের চিকিৎসা সম্ভব। তবে দীর্ঘ সময় ধরে চিকিৎসা নিতে হবে বলে জানান তিনি।

শিশু শাহাদাতকে যে কোন সহযোগিতার জন্য ০১৮৩৬ ৯৩১৮০১ (জাহেদা বেগম), ০১৮৩৬ ৪০৯৩৩৭ (মোজাম্মেল হক) অথবা ০১৮১৭ ২০৬৬৫৮ (রাশেদুল হাসান) নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ