ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাজনীতি

ষোড়শ সংশোধনী বাতিলের রায় ‘মতলবী রায়’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
ষোড়শ সংশোধনী বাতিলের রায় ‘মতলবী রায়’ বক্তব্য রাখছেন মতিয়া চৌধুরী; ছবি: কাশেম হারুন

ঢাকা: ষোড়শ সংশোধনী বাতিলের রায়কে ‘মতলবী রায়’ বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।এছাড়া মন্ত্রী এ রায় নিয়ে আরও বেশকিছু সমালোচনামূলক মন্তব্য করেন।

সোমবার(১৪ আগস্ট) দুপুরে রাজধানীর আব্দুল গনি রোডের খাদ্যভবনে খাদ্য মন্ত্রণালয় ও খাদ্য অধিদপ্তর আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাতবাষির্কী ও ১৫ আগস্ট জাতীয় শোকদিবস উপলক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিচ্ছিলেন।

মতিয়া চৌধুরী বলেন, ‘ফাদারর্স অব দ্য ন্যাশনস’ আপনার রায়ে লেখা।

আপনি ইংরেজি জানেন না। ইতিহাস কতোটুকু পড়ছেন সেটা জানি না তবে ষোড়শ সংশোধনী এই রায় যে মতলবী রায় এতে কোনো সন্দেহ নাই। কেননা এই রায় তো অন্য একজন লিখে দিয়েছেন। তাহলে আর কিছু বলার নেই। কেননা ‘ফাদারর্স অব দ্য ন্যাশন’ হয় না। কেননা জাতির পিতা একজনই। কাজেই চেষ্টা করতে থাকেন। ট্রাই ট্রাই ট্রাই। কিন্তু আমরাই জয়ী হব। এতে কোনো সন্দেহ নেই।

ড.কামাল হোসেনের সমালোচনা করে তিনি বলেন, যখন যুদ্ধাপরাধীদের বিচার শুরু করা হলো তখন তার (ড.কামাল হোসেনের) জামাতা  ট্যুরিস্ট ভিসা নিয়ে বাংলাদেশে এসে যুদ্ধাপরাধীদের পক্ষে নির্লজ্জ দালালি করতে শুরু করেন। আর সেই কামাল হোসেন এখন আমাদের নীতিবাক্য শোনান। এই হলো অবস্থা। যারা দ্বিমুখি তাদের মুখে নীতিবাক্য মানায় না। কাজেই শেখ হাসিনার উদারতার সুযোগকে দুর্বল ভাববেন না। সেটা ভাবলে আপনারা ভুলই করবেন।

মতিয়া আরও বলেন, আমরা হতদরিদ্রদের ৩০ টাকা কেজিতে চাল দিচ্ছি। বিদেশ থেকে চাল আসছে, আরও আসবে।

অপরদিকে আমরা উৎপাদনের দিকেও নজর দিচ্ছি। পাশাপাশি যিনি(খালেদা জিয়া) ফাঁকা বুলি দেন সেটা কি ভেবে চিন্তে দেন? তার একাডেমিক যোগ্যতা সম্পর্কেও আমরা জানি। এর চেয়ে ভালো সাংবাদিকরাই বলতে পারবেন। আশা করি, সাংবাদিকরা সত্যটা বের করবেন। তিনি নিজেরটা নিজেই জানেন না। যদিও তিনি মুখে বড়বড় ডিগ্রির কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো.কামরুল ইসলাম বলেন, বন্যার পূবার্ভাসের কারণে বিদেশ থেকে চাল আমদানি করা হচ্ছে। দেশে আরও চাল আসছে, আসবে। আমাদের চালের যথেষ্ট মজুদ আছে। দেশে চালের কোনো ঘাটতি নেই। মনে রাখতে হবে, আ'লীগ সরকারের বন্যা মোকাবেলায় যথেষ্ট অভিজ্ঞা আছে। ১৯৯৬ সালের বন্যায় আমাদের সে অভিজ্ঞতা হয়েছে।

তিনি আরও বলেন, এক-এগারোর সময়ে যেমন রাজনীতিবিদ, জাতীয় সংসদকে হেয় করা হয়েছিল, ষোড়শ সংশোধনীর রায়ের পর্যবেক্ষণেও তা-ই করা হয়েছে। ফলে এক-এগারোর কুশীলবরা আবারও সক্রিয় হয়ে উঠেছে। শুধু তাই নয়, আদালতের কাঁধে ভর করে বিএনপি রাষ্ট্রক্ষমতায় যেতে চায়। সোজা পথে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় আসতে পারবে না জেনেই বিএনপি ষড়যন্ত্র করে ক্ষমতায় আসতে চায়। কিন্তু ষড়যন্ত্রে কাজ হবে না।

কামরুল আরও বলেন, বঙ্গবন্ধুর হত্যার সঙ্গে জিয়াউর রহমান সরাসরি জড়িত ছিলেন। বঙ্গবন্ধু হত্যা মামলার বিভিন্ন সাক্ষ্য-প্রমাণে এ তথ্য উঠে এসেছে। কিন্তু তিনি মৃত হওয়ায় তাকে অভিযোগপত্রে অন্তর্ভূক্ত করা হয়নি।

খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো.কায়কোবাদ হোসেনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন,খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি, খাদ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক বদরুল হাসান প্রমুখ।
বাংলাদেশ সময়:১৬০৯ ঘণ্টা,আগস্ট ১৪,২০১৭
এসজে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।