ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাটুরিয়ায় স্রোতে ভেঙে গেলো দেড় কোটি টাকার বাঁধ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
সাটুরিয়ায় স্রোতে ভেঙে গেলো দেড় কোটি টাকার বাঁধ সাটুরিয়ায় স্রোতে ভেঙে গেল দেড় কোটি টাকার বাঁধ

মানিকগঞ্জ: মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার পশ্চিম চরতিল্লী এলাকায় কালীগঙ্গা নদীর তীব্র স্রোতের কারণে ভেঙে গেছে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দেড় কোটি টাকা ব্যয়ে নির্মিত বাঁধ।

সোমবার (১৪ আগস্ট) ভোরে চরতিল্লি এলাকার ৭শ’ মিটার বাঁধের কিছু অংশ ভেঙে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন এলাকাবাসী। বাঁধটি মেরামতে স্থানীয়দের উদ্যোগে ভাঙা অংশে ফেলা হচ্ছে বালির বস্তা।

তিল্লি ইউনিয়ন পরিষদের ৫ নম্বর ওয়ার্ড সদস্য মো. সেলিম মিয়া বাংলানিউজকে জানান, গত ৮ মাস আগে পশ্চিম চরতিল্লি গ্রামে কালীগঙ্গা নদীর ভাঙন রক্ষায় ৭শ’ মিটার এলাকায় জিও ব্যাগ দিয়ে তীর রক্ষা বাঁধ নির্মাণ করা হয়। সেসময় স্থানীয় সংসদ সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ মালেক স্বপন বাঁধটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সোমবার ভোরের দিকে বাঁধের ১শ’ মিটার এলাকা ভেঙে নদী তীরবর্তী এলাকায় পানি ঢুকে পড়ে বলে জানান তিনি।

স্থানীয় শাকিল সরকার জানান, গত কয়েক বছর ধরেই কালীগঙ্গার ভাঙনে রাস্তাঘাট, ফসলি জমি, ঘরবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যায়। এরই ধারাবাহিকতায় পানি উন্নয়ন বোর্ড ওই এলাকায় প্রতিরক্ষামূলক বাঁধ নির্মাণ করে।

তিনি বলেন, বাঁধটি ভেঙে যাওয়া সকাল থেকে এলাকাবাসী নিজেদের উদ্যোগে বালির বস্তা ফেলে ভাঙন ঠেকানোর চেষ্টা করে। তবে ওই স্থানের বাঁধটি স্থায়ীভাবে রক্ষা করা না হলে মানিকগঞ্জ-টাঙ্গাইল সড়ক, একটি প্রাথমিক বিদ্যালয়, মসজিদ, মাজার ও নদী তীরবর্তী বেশ কিছু বাড়িঘর নদীতে বিলীন হয়ে যাবে।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী হাসান মাহমুদ বাংলানিউজকে বলেন, স্থানীয়দের খবরের ভিত্তিতে পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধি ঘটনাস্থল পরিদর্শন করেছে।

তবে খুব শিগগিরি বাঁধটি মেরামতে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১৭
জিপি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।