Alexa
ঢাকা, শুক্রবার, ৩ ভাদ্র ১৪২৪, ১৮ আগস্ট ২০১৭

bangla news

বেসরাকরি খাতের বেতন-কাঠামো নিয়ে জরিপের উদ্যোগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-১২ ৮:৫৭:০৫ পিএম
সংবাদ সম্মেলনে বক্তারা- ছবি: শাকিল

সংবাদ সম্মেলনে বক্তারা- ছবি: শাকিল

ঢাকা: দেশের বেসরকারি খাতের বেতন-কাঠামোর ওপর পূর্ণাঙ্গ জরিপ শুরু করতে যাচ্ছে মানব সম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্ট (বিএসএইচআরএম)।

ভারতীয় প্রতিষ্ঠান গ্রে মেটার্স এর সহযোগিতায় খাতওয়ারি বিভিন্ন পেশার জনবলের বেতন ও সুবিধাদির তুলনামূলক চিত্র তুলে ধরাই এই জরিপের উদ্দেশ্য।
 
শনিবার (১২ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে জরিপ পরিচালনার ঘোষণা দেয় বিএসএইচআরএম।
 
সংবাদ সম্মেলনে বিএসএইচআরএম সভাপতি মোশারফ হোসেন জানান, দেশে প্রতিষ্ঠানভেদে একই পেশার সমমর্যাদার জনবলের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধাদির মধ্যে বড় ধরনের বৈষম্য বিদ্যমান। পর্যাপ্ত তথ্যের অভাবে অনেক যোগ্যব্যক্তি তার যোগ্যতা অনুসারে বেতন পাচ্ছেন না। আবার অনেক উদ্যোক্তা জনবলের মানসম্মত বেতন-কাঠামো নির্ধারণ করতে পারছেন না। ফলে তিনি দক্ষ কর্মী হারাচ্ছেন।
 
দেশে এ সংক্রান্ত কোনো মানসম্মত জরিপ নেই উল্লেখ করে সংবাদ সম্মেলনে জানানো হয়, এই উদ্যোগটি সম্পন্ন হলে প্রতিষ্ঠানগুলো তাদের কর্মীদের উপযুক্ত সুযোগ-সুবিধা দিতে পারবে। এতে প্রতিযোগিতার বাজারে তারা নিজেদের দক্ষ কর্মীদের ধরে রাখতে সক্ষম হবে। আবার কর্মীরা তাদের যোগ্যতা অনুসারে সুযোগ-সুবিধা পাচ্ছেন কিনা তা জানতে পারবেন।
 
আগামী জানুয়ারি মধ্যে এই সমীক্ষার ফলাফল জানানো সম্ভব হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।
 
গ্রে ম্যাটার্সের ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় রায় চৌধুরী, বিএসএইচআরএম এর ফেলো মো. কামরুজ্জামান সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৭
এমআইএইচ/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় বিভাগের সর্বোচ্চ পঠিত

You May Like..
Alexa