ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শ্যামপুরের ডায়িং কারখানার দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
শ্যামপুরের ডায়িং কারখানার দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন শ্যামপুরের ডায়িং কারখানার দূষণ বন্ধের দাবিতে মানববন্ধন

ঢাকা: শ্যামপুরের ডায়িং কারখানার দূষণ থেকে বুড়িগঙ্গা নদী রক্ষার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও ‍বুড়িগঙ্গা রিভারকিপার নামে একটি সংগঠন।

শুক্রবার (১১ আগস্ট) বেলা সাড়ে ১১টায় রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে সংহতি প্রকাশ করে অংশ নেয় ঢাকা ইয়ুথ ক্লাব, ওমেনস ক্লাব, পুরান ঢাকা মঞ্চ।

বাপার সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- বাপার যুগ্ম-সাধারণ সম্পাদক শরিফ জামিল, পুরান ঢাকা উন্নয়ন ফোরামের সমন্বয়ক ইমরান হোসইন, পুরান ঢাকা মঞ্চ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

ডা. আব্দুল মতিন বলেন, সবাই বলে বুড়িগঙ্গা রক্ষা করা দরকার। মন্ত্রীরাও আন্দোলনকারীদের মতো টেলিভিশনে কথা বলছে। কিন্তু তারা কোনো ধরনের উদ্যোগ নিচ্ছেন না। বিগত এক দশকের বেশি সময় ধরে শ্যামপুরের ডায়িং কারখানা থেকে মারাত্মক দূষিত বর্জ্য বুড়িগঙ্গায় ফেলা হচ্ছে যা এককভাবে বুড়িগঙ্গা দূষণের জন্য দায়ী। অবিলম্বে শ্যামপুরের ডায়িং কারখান সরিয়ে নিতে হবে বা বন্ধ করতে হবে। না হয় বিজ্ঞানভিত্তিক তরল বর্জ্য শোধনাগার (ইটিপি) লাগাতে হবে।

পরিবেশবান্ধব নীতির প্রতিফলন ঘটানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, শোনা যাচ্ছে হাজারীবাগ ট্যানারিতে বিদ্যুতের লাইন কেটে দেওয়া হয়েছে। কিন্তু সেখানে এখনো মেশিন চলছে। বুড়িগঙ্গাকে দূষণ থেকে রক্ষা করতে সরকারের আন্তরিকতার ঘাটতি রয়েছে। বুড়িগঙ্গাকে দূষণ থেকে রক্ষার জন্য জরুরি অবস্থা ঘোষণা করার আহ্বান জানান তিনি।

এসময় তিনি তিনটি দাবি উত্থাপন করেন। দাবিগুলো হলো- অবিলম্বে শ্যামপুরের ডায়িং দূষণ বন্ধ করতে হবে, উৎসে বর্জ্য পরিশোধন ব্যবস্থা নিশ্চিত করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে ও ট্যানারিসহ সকল প্রকার শিল্প দূষণ স্থানান্তর নয়, স্থায়ীভাবে বন্ধ করতে হবে।

দ্রুত দাবি বাস্তবায়ন না হলে ঢাকা ওয়াসা ও সিটি করপোরেশনের বিরুদ্ধে আন্দোলন করার ঘোষণা দেন তিনি।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
এসকেবি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।