ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

মহাসড়কের মহাস্থান সেতুতে ফাটলে বিঘ্নিত ৯ জেলার যোগাযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
মহাসড়কের মহাস্থান সেতুতে ফাটলে বিঘ্নিত ৯ জেলার যোগাযোগ মহাস্থানে করতোয়া নদীর ওপর নির্মিত সেতুতে ফাটল

বগুড়া: বগুড়ার শিবগঞ্জ উপজেলায় ঢাকা-রংপুর মহাসড়কের মহাস্থানে করতোয়া নদীর ওপর নির্মিত সেতুতে ফাটল ধরায় সারাদেশের সঙ্গে যোগাযোগ বিঘ্নিত হচ্ছে উত্তরাঞ্চলের ৯ জেলার।

সেতুটির মাঝ বরাবর নিচে গার্ডার দেবে গিয়ে বিমে ফাটল ধরেছে। পাশাপাশি চারটি পাটাতনের মধ্যে মাঝেরটি দেবে যাওয়ায় সেতু ফাটল দেখা দিয়েছে।

সবমিলে বেশ ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়ে রয়েছে সেতুটি।  
 
এদিকে বগুড়া সড়ক ও জনপদ (সওজ) বিভাগ বিকল্প ব্যবস্থা গড়তে মাঠে নেমেছে। ইতোমধ্যেই বিকল্প পথ হিসেবে বেইলি ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছে সওজ।
মহাসড়কের মহাস্থান সেতুতে ফাটলে বিঘ্নিত ৯ জেলার যোগাযোগ
বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকেলে বগুড়া সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামন বাংলানিউজকে জানান, ১৯৫৮ সালে করতোয়া নদীর ওপর সেতুটি নির্মাণ করা হয়। উত্তরাঞ্চলের জেলাগুলো থেকে গড়ে প্রতিদিন ১২ হাজারের মত বিভিন্ন ধরনের যানবাহন পারাপার করতো এই সেতু হয়ে। ফলে প্রায় ৬০ বছরের পুরনো এই সেতুর মাঝের গার্ডারে ফাটল দেখা দিয়েছে।

তিনি আরো জানান, পরিস্থিতি মোকাবেলায় বাস ও হালকা যানগুলা একটা একটা করে পার করে দেওয়া হচ্ছে। ভারি যান ও মালবাহী ট্রাক বিকল্প পথ হিসেবে মহাস্থান-শিবগঞ্জ সড়কটি ব্যবহার করছে। ঢাকা থেকে ব্রিজ ডিজাইন ইউনিটের দু’জন বিশেষজ্ঞ সেতু পরিদর্শনের জন্য এসেছেন।
 
নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামন জানান, দুই সদস্য যথাক্রমে তত্ত্বাবধায়ক প্রকৌশলী রেজাউল করিম ও নির্বাহী প্রকৌশলী শাহাদত হোসেন মতামত দেওয়ার পর সেতুটির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে সেখানে বিকল্প পথ হিসেবে বেইলি ব্রিজ নির্মাণের উদ্যোগ নেওয়া হচ্ছে। ফাটল দেখা দেওয়ার পরপরই পুলিশ গিয়ে বিপদ সঙ্কেত হিসেবে সেতুর আগে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে।
 
বগুড়া ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) সালেক উদ্দিন বাংলানিউজকে জানান, পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। একইসঙ্গে তাৎক্ষণিকভাবে সেতুর ওপর দিয়ে সব ধরনের ভারি যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। যানগুলো বিকল্প পথ হিসেবে শিবগঞ্জ হয়ে চলাচল করছে যোগ করেন টিআই সালেক উদ্দিন।

এর আগে বুধবার (০৯ আগস্ট) সন্ধ্যার দিকে ঢাকা-রংপুর মহাসড়কে মহাস্থানের হাতিবান্ধা নামক স্থানে অবস্থিত ওই সেতুতে ফাটল দেখা দেয়। এরপর থেকে বাস ও হালকা যান ধীরগতিতে সেতু পার হলেও ভারি যান চলাচল বন্ধ হয়ে পড়ে।
মহাসড়কের মহাস্থান সেতুতে ফাটলে বিঘ্নিত ৯ জেলার যোগাযোগ
ফলে মহাস্থান-শিবগঞ্জ সড়ক হয়ে প্রায় ১০ কিলোমিটারের মতো পথ ঘুরে এসব যানবাহনকে যাতায়াত করতে হচ্ছে। এতে উত্তরাঞ্চলের রংপুর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, গাইবান্ধা, জয়পুরহাট ও কুড়িগ্রাম জেলায় যাতায়াতকারী যানগুলোকে বাড়তি সময় ব্যয় করতে হচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, আগস্ট ১০, ২০১৭
এমবিএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।