ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ভারতে গ্রেফতার ময়মনসিংহের আব্দুল্লাহর খোঁজ নিচ্ছে পুলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০১৭
ভারতে গ্রেফতার ময়মনসিংহের আব্দুল্লাহর খোঁজ নিচ্ছে পুলিশ আবদুল্লাহ আল মামুন

ময়মনসিংহ: ভারতের উত্তরপ্রদেশে গ্রেফতার বাংলাদেশের নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য মাওলানা আব্দুল্লাহ আল মামুনের (২৫) বাড়ি ময়মনসিংহে।

উত্তরপ্রদেশে আনসারুল্লাহ বাংলা টিমের নেতা গ্রেফতার

রোববার (৬ আগস্ট) সকালে উত্তরপ্রদেশের মুজাফফরনগরে তাকে গ্রেফতারের পর সন্ধ্যায় ময়মনসিংহ জেলা পুলিশ সুপার (এসপি) সৈয়দ নুরুল ইসলাম বাংলানিউজকে এ তথ্য জানান।  

তিনি জানান, আব্দুল্লাহ জেলার তারাকান্দা উপজেলার ঢাকুয়া ইউনিয়নের বড় বালকি উত্তরপাড়া গ্রামের প্রয়াত আব্দুল গাফফার খানের ছেলে।

 

এসপি আরও জানান, ভারতে তার গ্রেফতারের বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে এবং একইসঙ্গে প্রয়োজনীয় সব খোঁজখবর নেওয়া হচ্ছে।  

তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাজাহারুল হক বাংলানিউজকে জানান, এ খবর পাওয়ার পরেই আমরা গ্রেফতারকৃত মামুনের মায়ের সঙ্গে কথা বলেছি। তিনি জানিয়েছেন, মামুন ঢাকার মোহাম্মদপুরের জামিয়াতুল আরাবিয়া মোহাম্মদপুরের মাদ্রাসার শিক্ষার্থী ছিলেন। ৮ বছর আগে কাউকে না বলে ভারতে চলে যান তিনি।  

সকালে মুজাফফরনগরের কুতেসারা এলাকায় অভিযান চালিয়ে আব্দুল্লাহকে গ্রেফতার করে ভারতের জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) ও অ্যান্টি-টেরোরিজম স্কোয়াড (এটিএস)।  

অভিযান পরিচালনাকারী কর্মকর্তারা বলেন, আব্দুল্লাহ সন্ত্রাসী কর্মকাণ্ডে তরুণদের দলে ভেড়ানো এবং তাদের অস্ত্র সরঞ্জাম সরবরাহসহ কারিগরি সহায়তা (লজিস্টিক্যাল সাপোর্ট) দিয়ে আসছিলেন।  

এনআইএ’র একটি সূত্রের, আব্দুল্লাহ ২০১১ সাল থেকে উত্তরপ্রদেশে বসবাস করছিলেন। প্রথম দিকে তিনি দেওবন্দে থাকলেও গত মাসেই চলে আসেন মুজাফফরনগরের কুতেসারায়।

অ্যান্টি-টেরোরিজম স্কোয়াডের (এটিএস) শীর্ষ কর্মকর্তা অসীম অরুণ জানান, আবদুল্লাহ ভারতে বাংলাদেশি তরুণদের সন্ত্রাসী দলে ভেড়ানোর কাজের পাশাপাশি তাদের ভুয়া পরিচয়পত্র এবং লুকিয়ে থাকার জন্য গোপন আস্তানার ব্যবস্থা করে দিতেন।

অভিযানকালে তার কাছ থেকে নিজের ভুয়া ভারতীয় জাতীয় পরিচয়পত্র, পাসপোর্ট ও আরও ১৩টি পরিচয়পত্র জব্দ করা হয়েছে।  

এসময় আরও তিনজনকে আটক করা হয়। তাদের জিজ্ঞাসাবাদ চলছে বলেও জানান এটিএসের ওই শীর্ষ কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০১৭ 
এমএএএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।