ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে বাংলাদেশে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৭
জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়ছে বাংলাদেশে ছবি-বাংলানিউজটোয়েটিফোর.কম

নাটোর: তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশের জনগণ ক্ষতিগ্রস্ত হচ্ছে। জলবায়ুর এ ক্ষতিকর প্রভাব থেকে দেশের মানুষকে রক্ষায় সরকার বিভিন্ন প্রকল্প হাতে নিয়েছে।

ইতোমধ্যে জলবায়ু ট্রাস্ট ফান্ডের মাধ্যমে সারাদেশে তিন হাজার কোটি টাকার কাজ চলছে। ফলে দেশের মানুষ আজ তার সুফল ভোগ করছেন।

শুক্রবার (২৮ জুলাই) বিকেল সাড়ে ৫টার দিকে সিংড়া উপজেলার কোর্ট মাঠ চত্বরে ফলদ বৃক্ষ রোপণ অভিযান ও ফলদ বৃক্ষ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুশফিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরো বলেন, সারা দেশের মতো সিংড়া পৌরসভাতেও জলবায়ু ট্রাস্ট ফান্ডের কাজ শুরু হয়েছে। ৩৪৫টি লাইট পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ব্যবহার হচ্ছে। দুই কোটি টাকার কাজে আলোকিত হয়েছে সিংড়া পৌরসভা।


অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন-পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল জ্যাকব। তিনি বলেন, ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশের পাশাপাশি দূষণমুক্ত ও পরিবেশ বান্ধব বাংলাদেশ গড়ে তুলতে সরকার কাজ করছে।

দেশের প্রাকৃতিক সম্পদ, জলাভূমি, বন ও বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি জনগণকেও এগিয়ে আসতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় বেশি বেশি করে গাছ লাগাতে হবে।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন-অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) ড. চিত্রলেখা নাজনিন, অতিরিক্ত পুলিশ সুপার খায়রুল আলম, উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি  অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা কৃষি অফিসার সাজ্জাত হোসেন প্রমুখ।

মেলার উদ্বোধন শেষে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও পরিবেশ ও বন উপমন্ত্রী আব্দুল্লাহ আল জ্যাকব মেলার স্টল পরিদর্শন করেন। পরে কোর্ট মাঠ চত্বরে একটি ফলদ বৃক্ষ রোপণ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানে গাছের চারা বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, ২৮ জুলাই, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।