ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইসির আইন সংস্কার, সংলাপের তালিকায় নেই আইনজীবীরা

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ইসির আইন সংস্কার, সংলাপের তালিকায় নেই আইনজীবীরা নির্বাচন ভবন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আইন সংস্কার, ভোটার তালিকা হালনাগাদ, দলের নিবন্ধন, ভোটকেন্দ্র স্থাপনসহ সাতটি বিষয় নিয়ে রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের সঙ্গে সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মাধ্যমে ইসির পরামর্শ গ্রহণ শুরু হবে। কিন্তু যে সংলাপে আইন সংস্কার অন্যতম বিষয়, সেখানে আইনজীবীদের সঙ্গে আলাদা করে বসছে না সংস্থাটি।

নির্বাচন কমিশনের জনসংযোগ শাখা থেকে জানা গেছে, ইতিমধ্যে সুশীল সমাজের ৫৯ জন প্রতিনিধিদের সংলাপের আসার জন্য চিঠি দেওয়া হয়েছে। এই সংখ্যা বাড়ার সম্ভাবনাও রয়েছে। এদের সঙ্গে সংলাপের পর নারী প্রতিনিধি, গণমাধ্যম, এনজিও এবং দলগুলোর সঙ্গেও বসবে কমিশন। কিন্তু আইনজীবীরা ইসির সংলাপের পরিকল্পনায় নেই।

এ নিয়ে খোদ ইসি কর্মকর্তাদের অনেকে প্রশ্ন তুলছেন। তাদের মতে, আইনজীবীদের সঙ্গে বৈঠক করার গুরুত্ব কম নয়। তাদের মতামত সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় অনেক কাজে দেবে। তাই এই পেশাজীবীদের সঙ্গেও বসা উচিত।

এদিকে ইসি সূত্র জানিয়েছে, সংলাপ শুরুর আগ মুহূর্তে এসে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নিজে থেকেই সংলাপে বসার আগ্রহ প্রকাশ করেছে। সংগঠনটি এই মর্মে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার কাছে একটি আবেদনও জানিয়েছে।
 
আইনজীবীদের শীর্ষ সংগঠনটির সম্পাদক এএম মাহবুব উদ্দিন খোকন স্বাক্ষরিত আবেদনে সিইসিকে উদ্দেশ্য করে বলা হয়েছে-ইতিমধ্যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ ঘোষণা করেছেন। এবং আইন সংস্কারসহ বিভিন্ন ইস্যুতে সংলাপের অংশগ্রহণ করার জন্য রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সুশীল সমাজেসহ বিভিন্ন শ্রেণি-পেশার সংগঠনকে আমন্ত্রণ জানাচ্ছেন। বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীদের সমন্বয়ে গঠিত একটি অরাজনৈতিক পেশাজীবী সংগঠন। এই সংগঠনটি বাংলাদেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠার জন্য দীর্ঘকাল যাবৎ বিশেষ ভূমিকা রেখে আসছে। তাই আইন সংস্কারসহ বিভিন্ন বিষয়ে মতামত প্রদানের জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে অংশগ্রহণ করতে ইচ্ছুক।

আবেদনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে সংলাপে অংশগ্রহণের ব্যবস্থা নিতে সিইসিকে সবিনয় অনুরোধও জানান মাহবুব উদ্দিন খোকন।

আইনজীবীদের সঙ্গে সংলাপের বিষয়ে ইসির জনসংযোগ শাখার পরিচালক এসএম আসাদুজ্জামান বাংলানিউজকে বলেন, বিষয়টি নিয়ে কোনো সিদ্ধান্ত নেই। তবে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির চিঠি পেয়েছি। এটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করা হবে।

সংবিধান অনুযায়ী, একাদশ সংসদ নির্বাচন ২০১৮ সালের ১৮ অক্টোবর থেকে ২০১৯ সালের ২৮ জানুয়ারির মধ্যে সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে।

দেশে নারী ও পুরুষ ভোটার প্রায় সমান

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।