ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে নারী ও পুরুষ ভোটার প্রায় সমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
দেশে নারী ও পুরুষ ভোটার প্রায় সমান নির্বাচন কমিশন ভবন

ঢাকা: দেশে তুলনামূলকভাবে এখনও নারী ভোটার সংখ্যা পুরুষ ভোটারের তুলনায় কম। তবে নারী ও পুরুষ ভোটারের এ পার্থক্য কমে এসেছে আগের চেয়ে। বর্তমানে এ সংখ্যা প্রায় কাছাকাছি।

নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বাংলানিউজকে বলেন, পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশের বর্তমান জনসংখ্যা (চলতি বছরের ফেব্রুয়ারির হিসাব অনুযায়ী) ১৬ কোটি ৪৯ লাখ ১৪ হাজার ৬২৫জন। এরমধ্যে পুরুষের সংখ্যা ৮ কোটি ৩৪ লাখ ৫৩ হাজার ১৭৯জন।

আর নারীর সংখ্যা ৮ কোটি ১৪ লাখ ৬১ হাজার ৪৪৭ জন। অর্থাৎ, মোট জনসংখ্যার মধ্যে ৫০ দশমিক ৬ শতাংশ পুরুষ আর ৪৯ দশমিক ৪ শতাংশ নারী।

এদিকে বাংলাদেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা ১০ কোটি ১৬ লাখ ৮১ হাজার ৪৭৫জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ১৩ লাখ ৮৩ হাজার ৪৬৮জন। আর নারী ভোটার ৫ কোটি ২ লাখ ৯৮ হাজার ৭ জন। অর্থাৎ, পুরুষ ভোটার ৫০ দশমিক ৫৪ শতাংশ আর নারী ভোটার ৪৯ দশমিক ৪৬ শতাংশ।

ইসির এই কর্মকর্তা বলেন, সবদিক থেকেই নারী-পুরুষ প্রায় সমান। পুরুষ ভোটারের তুলনায় এক শতাংশের মতো কম। এটাও হয়তো থাকবে না। চলমান ভোটার তালিকা হালনাগাদেও নারী ভোটার বাড়ানোর জন্য ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

মহিলা বিষয়ক মন্ত্রণালয়, এনজিও এবং স্থানীয় জনপ্রতিনিধিদেরও নারী ভোটার বাড়াতে সচেতনতামূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad