ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের আগেই ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কারের প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৩ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
ঈদের আগেই ক্ষতিগ্রস্ত রাস্তা সংস্কারের প্রস্তাব সড়কের সংস্কার কাজ/ ছবি: বাংলানিউজ

ঢাকা: বর্ষা মৌসুমে দেশের বিভিন্ন সড়ক, মহাসড়ক ও আঞ্চলিক সড়কের যে ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে মেরামতের ব্যবস্থা করে ঈদের আগেই যান চলাচলের উপযোগী করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (২৬ জুলাই) সংসদ ভবনের কমিটি কক্ষে সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ প্রস্তাব করা হয়।

ক্ষতিগ্রস্ত সড়ক, মহাসড়ক সংস্কারের পাশাপাশি মহাসড়কে ক্ষমতার অতিরিক্ত মালবোঝাই ট্রাক চলাচল করে যাতে রাস্তার ক্ষতিসাধন করতে না পারে সেদিকে কঠোর নজরদারির সুপারিশ করে কমিটি।

বৈঠক শেষে কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার বাংলানিউজকে বলেন, যেহেতু সামনে ঈদুল আজহা। তাই ঈদের আগেই সকল সড়ক, মহাসড়ক সংস্কার করতে হবে। একথাটিই আমরা মন্ত্রণালয়কে বলেছি।

বৈঠকে জানানো হয়, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ কাজ চলমান রয়েছে। চলতি বছরের জুন পর্যন্ত ৫৮৯টি ওয়ার্কিং পাইল ড্রাইভিং, ৪৬টি পাইল ক্যাপ, ২টি পিয়ার এবং ২৪টি কলামসহ প্রথম ধাপ নির্মাণ সম্পন্ন হয়েছে।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক ২০১৬-২০১৭ অর্থবছরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মোট ১৪০টি প্রকল্প পরিদর্শন করা হয়। যার সার্বিক অগ্রগতি ৯৯ দশমিক ৭৬ শতাংশ। প্রকল্পের অগ্রগতিতে কমিটিতে সন্তোষ প্রকাশ করা হয় এবং আইএমইডি কর্তৃক যেসব সুপারিশ করা হয়েছে তা বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে কমিটির সদস্য মো. শহীদুজ্জামান সরকার, এ কে এম শাহজাহান কামাল, মো. আব্দুল মজিদ খান, মীর মোস্তাক আহম্মেদ রবি বৈঠকে অংশ নেন।

এছাড়া বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব, সড়ক, সেতু বিভাগের অতিরিক্ত সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।