ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলে ঢাকা রাজধানী ঢাকা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
জলে ঢাকা রাজধানী ঢাকা জলে ঢাকা রাজধানী ঢাকা। ছবি: বাদল/ শাকিল/ দীপু/ মিথুন

ঢাকা: শ্রাবণের টানা বর্ষণে পুরো রাজধানীর এখন জলে নিমগ্ন। কোনো কোনো এলাকার ওলি-গলি ছাড়িয়ে বাসাবাড়ির নিচ তলা পানিতে ডুবে গেছে। টানা বর্ষণের কারণে প্রধান সড়কও পানিতে ডুবে যাওয়ায় প্রাইভেটকার চলাচল উল্লেখযোগ্য হারে গেছে কমে।

রাজধানীর অধিকাংশ এলাকাই জলে ঢেকে যাওয়ায়  স্কুল-কলেজের শিক্ষার্থী, অফিসগামীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। বিভিন্ন এলাকা থেকে বাংলানিউজের কর্মীদের পাঠানো ছবি ও দুর্ভোগের বর্ণনা তুলে ধরা হলো।



রাজধানীর ব্যাংকপাড়া মতিঝিলের দুর্ভোগ নিয়ে স্পেশাল করেসপন্ডেন্ট শামীম খান জানান, মতিঝিল, কমলাপুর এলাকায় পানি আর পানি ৷ শাপলা চত্বর থেকে দৈনিকবাংলা, ইত্তেফাক, কমলাপুর রেলস্টেশন, নটরডেম কলেজের সামনে দিয়ে ফকিরাপুল, নয়াপল্টন, পুরানা পল্টন সর্বত্রই হাঁটু সমান পানি। কোথাও কোথাও হাঁটু পেরিও পানি জমেছে। জল‍াবদ্ধতার কারণে যানবাহন চলছে কচ্ছপ গতিতে। ফলে মতিঝিল এলাকায় তীব্র যানজট দেখা দিয়েছে।
জলে ঢাকা রাজধানী ঢাকাএকইভাবে বৃষ্টির পানিতে গেণ্ডারিয়া, ফরিদাবাদ, সুত্রাপুর, ধোলাইখাল, নারিন্দা টিপুসুলতান রোড, নবাবপুর, বংশাল রোড, মকিমবাজার, নাজিরাবাজার, বঙ্গবাজার, সেগুনবাগিচা, কাকরাইল, মৎস্য ভবন, প্রেসক্লাব, বিজয়নগরসহ ঢাকা রিপোর্টাস ইউনিটির সামনের সড়ক হাঁটু পানির নিচে তলিয়ে রয়েছে।

অন্যদিকে মিরপুর ও জাহাঙ্গীর গেট এলাকার দুর্ভোগ নিয়ে সিনিয়ের করেসপন্ডেন্ট মহিউদ্দিন মাহমুদ জানান, বৃষ্টি-জলাবদ্ধতার সঙ্গে ভয়াবহ যানজটে রাজধানীবাসীর প্রাণ ওষ্ঠাগত। যানজটে আটকা পড়ে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতে হচ্ছে রাস্তায়।
জলে ঢাকা রাজধানী ঢাকাযানজট এতটাই তীব্র যে জাহাঙ্গীর গেট থেকে এলেন বাড়ির বিআরটিএ কার্যালয় পর্যন্ত আনুমানিক প্রায় কিলোমিটার সড়ক অতিক্রম করতে সময় লাগছে এক ঘণ্টার মতো। তীব্র যানজটে আটকা পড়া বাসযাত্রীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

ফকিরাপুল, কমলাপুর এলাকা থেকে সিনিয়র করেসপন্ডেন্ট মাহফুজুল ইসলাম জানান, টানা বর্ষণে রাজধানীর মতিঝিল, ফকিরাপুল, কমলাপুর এবং রাজারবাগ এলকায় পানি বন্দি হয়ে ঘরে আবদ্ধ হয়ে পড়েছেন হাজার হাজার মানুষ। ভোর রাত থেকে শুরু হওয়া মুষল ধারে বৃষ্টিতে এই এলকায় হাঁটু থেকে কোমর পানি জমেছে। নিচ তলার অফিস-আদালত, স্কুল-কলেজ এবং বাসাবাড়ি ডুবে গিয়ে গুরুত্বপূর্ণ জিনিসপত্র নষ্ট হয়ে গেছে।

এসব এলাকায় গিয়ে দেখা য়ায়, চারদিকে পানি আর পানি। বৃষ্টির এই পানি বন্যার পানির মতো জমে আছে। ফলে রাস্তা দিয়ে রিক্সা, অটোরিকশা, বাসসহ কোনো যানবাহন চলতে পারছে না। ফলে অফিস-আদালত এবং অন্যান্য কর্মস্থলগামীর পাশাপাশি স্কুল-কলেজগামী শিক্ষার্থীদের ভোগান্তির শেষ নেই। এদিকে জলাবদ্ধতার কারণে রিকশায় বাড়তি ভাড়া গুণতে হচ্ছে দুর্ভোগে পড়া রাজধানীবাসীকে।
জলে ঢাকা রাজধানীরাজধানীর ধানমন্ডি, আসাগেট, সংসদ ভবন এলাকা থেকে সিনিয়র ফটো করেসপন্ডেন্ট শোয়েব মিথুন  জানান, ধানমন্ডি-২৭ রাপা প্লাজার সামনের রাস্তায় হাঁটু থেকে কোমর পানি জমে আছে। ফলে জলাবদ্ধতায় সজকে গাড়ি আটকে আছে। এক সিরিয়ালে গাড়ি চলাচলের কারণে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এছাড়া মানিক মিয়া অ্যাভিনিউতে কোমর সমান পানি জমেছে।

রাজধানীর বাসাবো, মাদারটেক, নন্দীপাড়া এলাকার দুর্ভোগ নিয়ে সিনিয়র ফটো করেসপন্ডেন্ট কাশেম হারুন জানান, রাজধানীর বাসাবো, নন্দীপাড়া এলাকার কোথাও কোথাও হাঁটু পানি জমে আছে। কোনো কোনো বাসার নিচ তলা পানিতে তলিয়ে গেছে। নিম্ন আয়ের মানুষগুলোকে আরোও দুর্ভোগে পড়তে হয়েছে। মালিবাগ-চৌধুরীপাড়া সমস্ত এলাকায় পানির নিচে।   
জলে ঢাকা রাজধানী ঢাকা /ছবি: বাংলানিউজসিনিয়র ফটো করেসপন্ডেন্ট দেলোয়ার হোসেন বাদল জানান, টানা বর্ষণের ফলে রাস্তা ঘাট পানিতে থৈ থৈ করছে। রাজধানীর সব এলাকায় পানিতে টইটুম্বর। নিচু এলাকার  প্রায় সব  ঘরে, দোকানে পানি। রাস্তায় হাঁটু পানি থাকায় গাড়ি বের করা সম্ভব হচ্ছে না। যারা বের করেছিলেন তাদের গাড়ির ইঞ্জিনে পানি ঢুকে রাস্তায় অকেজো হয়ে পড়ে রয়েছে।
 
ধোলাইখাল এলাকা থেকে সিনিয়র ফটো করেসপন্ডেন্ট জিএম মুজিবুর জানান, বৃষ্টির পানিতে ধোলাইপাড় উচ্চ বিদ্যালয়ের পাঠদান প্রায় বন্ধ হয়ে যাওয়ার অবস্থা। টানা বর্ষণের কারণে স্কুলে মাঠে কোমর পানি উঠে গেছে বলে জানান স্কুলের প্রধান শিক্ষক আলাউদ্দিন রহমান।  

তিনি জানান, আমি ৭ বছর ধরে এই স্কুলের প্রধান শিক্ষক হিসেবে আছি। আমার ৭ বছরের শিক্ষকতার জীবনে এতো পানি দেখি নাই। সকালে একটু কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানিও বেড়েছে। বুধবার সকালে কোনরকমে বাংলা পরীক্ষা নিতে পারলেও জলাবদ্ধতার কারণে বিকেলের পরীক্ষা স্থগিত করা হয়েছে। এই অবস্থা চললে বৃহস্পতিবার পরীক্ষা নেওয়া সম্ভব না বলেও জানান তিনি।
ঘরের ভিতর ঢুকে গেছে বৃষ্টির পানি /ছবি: দীপু মালাকারমহাখালী-বনানী এলাকা থেকে স্টাফ করেসপন্ডেন্ট শেখ জাহাঙ্গীর আলম জানান, রাজধানীর বনানী ফ্লাইওভারের গোড়া থেকে মহাখালী পর্যন্ত এলাকার পুরো সড়কেই সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। কোথাও হাঁটু পানি আবার কোথায় হাঁটুর উপরে। যানবাহনের চাকার ধাক্কায় পানি ঢেউ তুলে আছড়ে পড়ছে ফুটপাথের উপর।
 
পথচারী শরিফ বাংলানিউজকে জানান, দীর্ঘক্ষণ বাসের ভেতরে বসেছিলাম। বাস সামনে যাচ্ছে না। তাই নেমে হাঁটতে শুরু করেছি। তবে রাস্তার পাশ দিয়ে নয় হাঁটছি যেন নদীর তীর ধরে।
 
স্টাফ করেসপন্ডেন্ট প্রশান্ত মিত্র জানান,  জলাবদ্ধতার কারণে সকাল থেকেই রাজধানীতে গাড়ি সংকট।  শ্যামলী বাস স্ট্যান্ডে প্রচুর মানুষের ভিড় দেখা গেছে। বৃষ্টির কারণে প্রায় স্থবির হয়ে যাওয়া সড়কে বাসে ওঠার জন্য একরকম যুদ্ধই করতে হয়েছে। কোনরকম ভাবে বাসে গাদাগাদি করে উঠলেও স্বস্তি নেই। কচ্ছপ গতিতে চলাচল করা বাসে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আছেন অসহায় মানুষ। কলেজগেট, আড়ং, ফার্মগেট, কারওয়াবাজার এলাকায় বহু মানুষকে গাড়ির অপেক্ষায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।
 
শ্যামলী বাসস্ট্যান্ড থেকে প্রেসক্লাব আসতে সময় লেগেছে দেড় ঘণ্টা। শ্যামলী-ফার্মগেইট-শাহবাগ হয়ে মৎস্যভবন পর্যন্ত যানজট থাকলেও পল্টন এলাকায় যান চলাচল স্বাভাবিক দেখা গেছে। এদিকে ভারী বর্ষণে সচিবালয়ের প্রধান গেইটের সামনের সড়কের বিভিন্ন অংশ পানিতে ডুবে গেছে।
 
পুরান ঢাকার ইংলিশ রোড এলাকা থেকে স্টাফ ফটো করেসপন্ডেন্ট দীপু মালাকার জানান, পুরান ঢাকার ইংলিশ রোড, রায় সাহেব বাজার, রাজার দেউরি, তাঁতী বাজার, নবরায় লেন, সুতার নগর, ইসলামপুর, পাটুয়াটুলি, বাবু বাজার,  ওয়াইজ ঘাট সমস্ত এলাকার রাস্তা পানির নিচে।
জলে ঢাকা রাজধানী ঢাকা /ছবি: ডিএইচ বাদলজগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সালমান জহির এ প্রতিবেদককে জানান, ৩০ থেকে ৪০ মিনিট অপেক্ষা করলে একটি বাস দেখা যায়। আর গাবতলী রুটের ৭নং বাসের তো দেখাই নেই সারা দিন। মিরপুর রুটের ইউনাইটেড এবং বিহঙ্গ পরিবহন ১ ঘণ্টা পর পর আসে।
 
গাজীপুর- সদরঘাট রুটের সুপ্রভাত পরিবহনের চালক বাংলানিউজকে জানায়, বেশির ভাগ গাড়ির ফিটনেস না থাকায় জলাবদ্ধতায় রাস্তায় বিকল হয়ে যাওয়ার ভয়ে বের করেন না মালিকরা।
 
স্টাফ করেসপন্ডেন্ট অন্তু মুজাহিদ জানান,  মতিঝিলে জলাবদ্ধতার কারণে যনজটের সৃষ্টি হয়েছে। শাপলাচত্বর থেকে দৈনিক বাংলা, কমলাপুর, টিকাটুলি থেকে শাপলাচত্বর পর্যন্ত তীব্র যানজট রয়েছে। এ সময় অটোরিকশকা ও প্রাইভেটকর অকেজো হয়ে যেতে দেখা গেছে।
জলাবদ্ধতায় শ্রমজীবী মানুষের ভোগান্তি /ছবি: দীপু মালাকারস্টাফ করেসপন্ডেন্ট মাসুদ আজিম জানান, সকাল থেকে অনবরত বৃষ্টির কারণে রাজধানীর মিরপুর অঞ্চলে দেখা দিয়েছে গণপরিবহনের চরম সংকট। অনেকক্ষণ অপেক্ষার পর দেখা মিলছে বাসের। তাতেও আবার তিল পরিমাণ ঠাঁই নেই। পুরুষরা ধাক্কাধাক্কি করে বাসে উঠতে পারলেও ভোগান্তিতে পড়েছেন নারীরা।  

ফার্মগেটে যাবার জন্য ১ ঘণ্টা ধরে কাজীপাড়া বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছেন বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত তাহরিমা দিশা। তিনি জানান, বৃষ্টি যে কদিন ধরে হচ্ছে প্রতিদিন আমি অফিসে বসের ঝাড়ি সহ্য করছি। বাস নেই। আসলেও আমরা উঠতে পারছি না। ছেলেরা চাপাচাপি করে যেভাবে যাচ্ছে আমরা তো ওভাবে যেতে পারি না।
 
রাজধানীর প্রায় সব এলাকায় বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। কোথাও রাস্তা দেখা যাচ্ছে না। শুধু পানি থৈ থৈ করছে। অবস্থা দেখে মনে হচ্ছে রাজধানী ঢাকা যেন জলে ঢাকা।

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
এসএম/এসকে/এমইউএম/এসজেএ/ পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad