ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে গাড়ি চলছেই না, ৯ ঘণ্টায় পাড়ি ২৫ কিলোমিটার!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
সিরাজগঞ্জে গাড়ি চলছেই না, ৯ ঘণ্টায় পাড়ি ২৫ কিলোমিটার! চান্দাইকোনায় দীর্ঘ যানজট

সিরাজগঞ্জ: মঙ্গলবার (জুলাই ২৫) সন্ধ্যা সাড়ে ৭টায় রংপুর থেকে গাড়ি ছেড়ে রাত সাড়ে ১২ টার দিকে সিরাজগঞ্জের চান্দাইকোনা পৌঁছার পরই পড়েছি যানজটের কবলে। সারারাত গাড়ি চালিয়ে সকাল সাড়ে ৯টার দিকে নলকা মোড়ে এসে পৌঁছেছি। এই ২৫ কিলোমিটার পথ আসতে সময় লেগেছে ৯ ঘণ্টা।

বুধবার (২৬ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের নলকা মোড় এলাকায় যানজটের কারণে দাঁড়িয়ে থাকা রংপুর থেকে চট্টগ্রামগামী রাকিব এক্সপ্রেসের চালক আব্দুল আজিজ বললেন এসব কথা।

বাংলানিউজের সাথে আলাপকালে তিনি আরও বলেন, জীবনে এত দুর্ভোগে কখনো পড়িনি।

জানি না বঙ্গবন্ধু সেতু পর্যন্ত পৌঁছতে আর কত সময় লাগবে। যাত্রীদেরও পড়তে হয়েছে মহাদুর্ভোগে। পুরো মহাসড়ক জুড়ে খানা-খন্দক আর বৃষ্টিতে রাস্তার দুপাশে কাঁদা হওয়ার কারণেই যানজটের সৃষ্টি হয়েছে বলে তিনি মনে করেন।

এ সময় কথা হয় ওই গাড়ির যাত্রী আলতাফ হোসেন ও আব্দুল মান্নানের সাথে। তারা বলেন- চান্দাইকোনায় আসার পর গাড়ি যেন আর চলেই না। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে আর মাঝে মধ্যে শামুকের গতিতে গাড়ি চলছে। এভাবে সারারাত ধরে আমরা কেবল নলকায় এসে পৌঁছেছি। চোখে ঘুমও নেই, পেটে খাবারও নেই।

বগুড়া থেকে ঢাকাগামী শ্যামলী পরিবহণের যাত্রী রুবাইয়াত হোসেন, রাজশাহী থেকে ঢাকাগামী জেআর পরিবহণের যাত্রী ফারুক ও রবিউল বলেন, জীবনে এত কষ্টদায়ক ভ্রমণ কখনো করিনি। এসআর পরিবহনের হেলপার আলম বলেন, ঢাকা মহানগরেও এত দীর্ঘ যানজটে কখনো পড়িনি।

নলকা ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান আব্দুল জব্বার বাংলানিউজকে জানান, দুদিন ধরেই নলকা ব্রিজের কাছে তীব্র যানজট। আর এ যানজট ছড়িয়ে পড়েছে সিরাজগঞ্জের সকল মহাসড়কে। বেশিরভাগ সময়ই লাইনে গাড়িগুলো দাঁড়িয়ে থাকছে, কখনো কখনো কচ্ছপগতিতে চলছে। যানজটের কারণে ঘণ্টার পর ঘণ্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছে হাজার হাজার যানবাহন।

চান্দাইকোনা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গাজী আব্দুল হান্নান খান বলেন, স্মরণকালের ভয়াবহ যানজটে পড়েছে যানবাহন। যানজটের এত তীব্রতা আমার জীবনে কখনো দেখিনি। যানজটের জন্য চান্দাইকোনা-হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত মহাসড়কের খানা-খন্দককেই দায়ী করলেন তিনি।

চান্দাইকোনা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম ও বণিক সমিতির নেতা দুলাল খান বাংলানিউজকে বলেন, এ এলাকায় মাঝে মধ্যেই যানজট হয়। কিন্তু গত দুদিন ধরে যেটা চলছে সেটা অত্যন্ত ভয়াবহ। চরম দুর্ভোগে পড়েছেন হাজার হাজার আটকেপড়া যাত্রী।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ওসি তদন্ত রফিকুল ইসলাম মিয়া বাংলানিউজকে জানান, নলকা সেতু সংস্কার কাজ চলার কারণে একটি লেনে যান চলাচল বন্ধ করে দেয়া হয়। ফলে গত দুদিন ধরেই যানজট সৃষ্টি হয়। মঙ্গলবার বিকেল থেকে যানজটের তীব্রতা বাড়তে থাকে। ধীরে ধীরে এ যানজট হাটিকুমরুল গোলচত্বর থেকে অপর তিনটি মহাসড়কেও ছড়িয়ে পড়ে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল কাদের জিলানী জানান, গতকাল রাত দুটো পর্যন্ত কাজ করেছি। আজও যানজটের অবস্থা তেমনি রয়েছে। নলকা সেতুর সংস্কার ও হাটিকুমরুল গোলচত্বর সংস্কার কাজ শেষ না হওয়া পর্যন্ত এ অবস্থার অবসান হবে না। তবে হাইওয়ে থানা, বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানা ও সলঙ্গা থানা ও ট্রাফিক পুলিশ যৌথভাবে যানজট নিরসনে কাজ করছে।

সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রফিক জানান, হাটিকুমরুল গোলচত্বর থেকে ঢাকা-বগুড়া মহাসড়কের চান্দাইকোনা পর্যন্ত প্রায় ২০ কিলোমিটার ও বনপাড়া মহাসড়কের দবিরগঞ্জ বাজার পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার মহাসড়কে যানজট চলছে তো চলছেই। পুলিশ আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। তবে কিছু করার নাই। নলকা সেতু ও হাটিকুমরুল গোলচত্বর এলাকার মেরামত কাজ শেষে হলেই এ যানজট নিরসন হবে বলে তিনি জানান।

সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী আবু হেনা মোস্তফা কামাল বাংলানিউজকে জানান, নলকা সেতু ও হাটিকুমরুল গোলচত্বর সংস্কার চলছে। বৈরী আবহাওয়ার কারণে কাজ দ্রুতগতিতে সম্পন্ন করা যাচ্ছে না। কাজ শেষ হতে আরও অন্তত ১০/১২ দিন সময় লাগবে। তিনি আরও বলেন, আমি নিজে ঘটনাস্থলে উপস্থিত থেকে এ কাজগুলোর তদারকি করছি।

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, জুলাই ২৬, ২০১৭
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।