ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

২০২১ সালের মধ্যে দেশ শিশুশ্রম মুক্ত হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
২০২১ সালের মধ্যে দেশ শিশুশ্রম মুক্ত হবে

ঢাকা: যে কোনো উপায়ে ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের উদ্দেশ্যে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এ জানান।
 
শ্রম প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে সরকার একটি প্রকল্প গ্রহণ করেছে।

ঝুঁকিপূর্ণ কাজে কত সংখ্যক শিশু নিয়োজিত তা নিরূপণে চারটি বিভাগীয় শহরে জরিপ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। শিশুশ্রম নিরসনে জনসচেতনতা বৃদ্ধি ও কীভাবে সফল হওয়া যায় এ বিষয়ে মতামত গ্রহণের জন্য বিভাগীয় পর্যায়ে জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন, সাংবাদিক, এনজিওকর্মীদের অংশগ্রহণে কর্মশালা করা হয়েছে।
 
চুন্নু বলেন, শিশুশ্রম নিরসনে লালমনিরহাট জেলার কালিগঞ্জ উপজেলার মোদাতি ইউনিয়নের চেয়ারম্যান শিশুশ্রমে নিয়োজিত শিশুকে কাজ থেকে প্রত্যাহারের শর্তে তাদের বাবা-মাকে ভিজিএফ, ভিজিডি দিয়ে উদাহরণ সৃষ্টি করেছেন।
 
আগামী এক বছরের মধ্যে মোদাতিকে বাংলাদেশের প্রথম ঝুঁকিপূর্ণ শিশুশ্রম মুক্ত ইউনিয়ন ঘোষণার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবধরনের সহযোগিতা করা হবে বলে জানান মন্ত্রী।
 
সম্মেলনে ঢাকার জেলা প্রশাসকের এক মতামতের পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার বলেন, বিশ্বে বাংলাদেশই একমাত্র দেশ যেখানে ৩৮টি কাজকে ঝুঁকিপূর্ণ কাজ হিসেবে ঘোষণা করা হয়েছে। ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে সাতশো কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে শুধু ঢাকা নয়, সারাদেশে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের প্রত্যাহার করে বৃত্তিমূলক প্রশিক্ষণ দেওয়া হবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, বিশেষ অতিথি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই ইলাহী চৌধুরী,  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকরা।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।