ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘নতুন আইনে সাইবার অপরাধের ধরন ও শাস্তি সুস্পষ্ট থাকবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
‘নতুন আইনে সাইবার অপরাধের ধরন ও শাস্তি সুস্পষ্ট থাকবে’ সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আইনমন্ত্রী আনিসুল হক- ছবি: শাকিল আহমেদ

ঢাকা: সাইবার অপরাধের ধরন ও কি ধরনের অপরাধে কি শাস্তি হবে নতুন সিকিউরিটি অ্যাক্টে তার সুস্পষ্ট ব্যাখ্যা থাকবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

দেশে সাইবার অপরাধ হচ্ছে দাবি করে আইনমন্ত্রী আরও বলেন, ‘বিদ্যমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারায় কিছু মামলা আছে। আবার এটিও মনে রাখতে হবে যে, এ আইনটি শুধু সাংবাদিক নয়, দেশের ১৬ কোটি মানুষের জন্যই প্রযোজ্য।

যারাই অপরাধ করবেন, তাদেরকে শাস্তির আওতায় আনা হবে। তবে নতুন সিকিউরিটি আইনে আমরা অপরাধগুলো কি তা স্পষ্ট করবো। কোন ধরনের অপরাধের কি শাস্তি হবে, সেটিরও সুস্পষ্ট ব্যাখ্যা করা হবে’।

মঙ্গলবার (২৫ জুলাই) রাজধানীর বনানীতে কোডার্স ট্রাস্ট বাংলাদেশ আয়োজিত নতুন ফ্রিল্যান্সারদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বরিশালের বিচারক বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট করেছেন মন্তব্য করে আনিসুল হক বলেন, ওই ঘটনায় সরকার তার বদলি চায়। ইতোমধ্যে আইন মন্ত্রণালয় বদলির প্রস্তাব সুপ্রিম কোর্টে পাঠিয়েছে।

তিনি বলেন, তদন্তের মাধ্যমে জানা গেছে, ওই ঘটনায় আইনের কিছুটা ব্যত্যয় ঘটেছে। সবগুলো বিষয় খতিয়ে দেখা হচ্ছে। পরবর্তীতে আরও তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

ডেনমার্ক ভিত্তিক ফ্রিল্যান্সিং ট্রেনিং প্রতিষ্ঠান কোডারস ট্রাস্ট বাংলাদেশে  ৩ বছর ধরে তাদের কার্যক্রম পরিচালনা করছে। এ প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত ১ হাজারেরও বেশি ফ্রিল্যান্সার প্রশিক্ষণ নিয়ে আয় করছেন। তাদের মধ্যে অনেকে ২ থেকে ৩ হাজার ডলার আয় করে শীর্ষেও রয়েছেন।

ডেনমার্কের রাষ্ট্রদূত মিকাইল হেমনিটি উইনথের বলেন, ‘কোডার ট্রাস্ট ড্যানিশ উন্নয়ন সংস্থা ডানিডা'র সহায়তায় বাংলাদেশে কাজ করছে। আমি তাদের সফলতা প্রত্যাশা করছি। এখানে অসংখ্য তরুণ উদ্যোক্তা সম্পৃক্ত হয়েছেন’।

প্রতিষ্ঠানটিকে সহায়তার প্রত্যয়ও ব্যক্ত করেন ডেনমার্কের রাষ্ট্রদূত।  

স্বনির্ভর বাংলাদেশের চেয়ারম্যান নজরুল ইসলাম খান বলেন, ‘দেশে প্রতি বছর ৪০ লাখ করে মানুষ বাড়ছে। সব মানুষের জন্য সরকারি ও বেসরকারি চাকরির ব্যবস্থা করা সম্ভব নয়। তাই আমাদের উচিত, শিক্ষা ব্যবস্থায় এমন বিষয় যুক্ত করা, যেখানে শিক্ষার্থীরা আত্মনির্ভরশীল হতে পারে’।  

প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর এম এ জি ওসমানীর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন পিকেএসএফের বব্যাবস্থাপনা পরিচালক আব্দুল করিম, কোডারস ট্রাস্টের সহপ্রতিষ্ঠাতা জন কায়ো পেবিগ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
এএম/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।