ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্লেনের যাত্রীদের অগ্রিম তথ্য দেবে ডব্লিউসিও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
প্লেনের যাত্রীদের অগ্রিম তথ্য দেবে ডব্লিউসিও প্লেনের যাত্রীদের অগ্রিম তথ্য দেবে ডব্লিউসিও

ঢাকা: বিশ্বের যে কোনো দেশ থেকে প্লেনের আসা যাত্রীদের অগ্রিম তথ্য কাস্টমসকে দেবে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন (ডব্লিউসিও) বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

মঙ্গলবার (২৫ জুলাই) বিকেলে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে ডব্লিউসিও সিকিউরিটি প্রোজেক্টের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি একথা জানান।

নজিবুর রহমান জানান, কাস্টমস সেবা আরও উন্নত ও বিশ্বের যেকোনো দেশ থেকে আসা যাত্রীদের সব তথ্য ডব্লিউসিও দেবে কাস্টমসকে।

এর ফলে যেকোনো যাত্রী সম্পর্কে আগেই সব তথ্য উপাত্ত সংগৃহীত থাকবে। ফলে কোনো যাত্রী দেশের সুনাম ও ভাবমূর্তি ক্ষুন্ন করতে চাইলে খুব সহজেই তাকে শনাক্ত করা যাবে। শুধু তাই নয়, ডব্লিউসিও সন্ত্রাস ও জঙ্গিবাদ রুখতে কাস্টমসকে প্রশিক্ষণ দেবে। ফলে দেশের সীমান্ত রক্ষায় বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কাস্টমসও চোরাচালান রোধে আরও শক্তিশালী হবে।

তিনি আরও বলেন, ডব্লিউসিও বাংলাদশকে ৩টি সহায়তা দেবে। প্রথমত তারা প্লেনে আগত যাত্রীদের তথ্য দেবে। দ্বিতীয়ত ব্যবসায়িক ক্ষেত্র সম্প্রসারণ ও বিস্ফোরক দ্রব্য রোধে কাস্টমসকে প্রশিক্ষণ এবং সর্বশেষ ব্যবসায়িক ক্ষেত্রে আমদানি ও রফতানি সম্প্রসারণে কাস্টমসকে সহায়তা দিবে। এছাড়া মানিলন্ডারিং প্রতিরোধ ও ক্ষুদ্র ক্ষুদ্র অস্ত্র আমদানি প্রতিরোধেও কাস্টমসকে সহায়তা দেবে প্রতিষ্ঠানটি।

ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল কুনিও মিকুরিয়া বলেন, সমস্যা সমাধানে আমরা বাংলাদেশের পাশে আছি। বাংলাদেশে কাস্টমসের আওতা বড়। কাস্টমস চাইলে যেকোনো কর্মকাণ্ডে সফল হতে পারে। বিশেষ করে নিরাপত্তার ক্ষেত্রে আমরা কাস্টমসকে সহায়তা দেব। আমরা ১৭টি দেশে কাজ করছি। আমরা বিশ্বাস করি বাংলাদেশের কাস্টমস এখন থেকে আরও ভালো কাজ করবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‍সচিব ড. কামাল উদ্দিন বলেন, অস্ত্র ছোট তাই আসার সম্ভাবনাটাও বেশি। কিন্তু কাস্টমস চাইলে এই ক্ষুদ্র অস্ত্র আসা বন্ধ করতে পারে। এজন্য কাস্টমসকে সর্বাত্মকভাবে কাজ করতে হবে। এছাড়া লাইসেন্স ছাড়া কোনো বাহক ছোট বা বড় কোনো অস্ত্রই ব্যবহার করতে পারেন না। সেক্ষেত্রে ব্যবহারকারীর বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা নেওয়া হয়ে থাকে। এছাড়া ছোট অস্ত্র যেকোনো সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সুবিধা ফলে এটা ঝুঁকি বাড়াচ্ছে।

জাপানের ‘ইস-শিমাতে জি৭’ শীর্ষক বৈঠকে সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে বিশ্বের নেতারা অঙ্গীকার ব্যক্ত করেন। এরই ধারাবাহিকতায় ২৩ জুলাই থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে দক্ষিণ পূর্ব এশিয়ার ১৭টি দেশ হতে সন্ত্রাস নির্মূলের প্রত্যয়ে ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন সিকিউরিটি প্রোজেক্ট আত্মপ্রকাশ করে।   
 
এসময় আরও উপস্থিত ছিলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশিষ বসু, নৌ মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায়, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক ড. মইনুল খান, কাস্টমস হাউসের কমিশনার প্রকাশ দেওয়ান, বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার মতিউর রহমান প্রমুখ।  

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।