ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কল্যাণপুরে ‘অপারেশন স্ট্রম-২৬’ ছিল টার্নিং পয়েন্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
কল্যাণপুরে ‘অপারেশন স্ট্রম-২৬’ ছিল টার্নিং পয়েন্ট কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম

ঢাকা: রাজধানীর গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার পর দেশজুড়ে যে আতঙ্ক সৃষ্টি হয়েছিল কল্যাণপুর জঙ্গি আস্তানায় অভিযানের পর জনমনে স্বস্তি নেমে আসে।

তাই কল্যাণপুরে ‘স্টর্ম-২৬’ অভিযান আইনশৃঙ্খলা বাহিনীর জন্য টার্নিং পয়েন্ট ছিল বলে জানিয়েছেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

মঙ্গলবার (২৫ জুলাই) কল্যাণপুরে জঙ্গি আস্তানায় বর্ষপূর্তি উপলক্ষ্যে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, হলি আর্টিজানে জঙ্গি হামলার পর গোটা দেশ বিব্রতকর অবস্থায় পড়ে। কিন্তু কল্যাণপুরের অভিযানে আইনশৃঙ্খলা বাহিনী সক্ষমতা প্রমাণ করতে পেরেছে এবং মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। তাই এ অভিযান ছিল আমাদের টার্নিং পয়েন্ট।

হলি আর্টিজানের পর দেশে আরও জঙ্গি হামলার তথ্য পাওয়া যায়। সে তথ্যের ভিত্তিতে জঙ্গি বিরোধী অভিযানের অংশ হিসেবে কল্যাণপুরে অভিযান চালানো হয় বলে জানান তিনি।

কল্যাণপুরে অভিযানে ৯ জঙ্গি মারা যায় এবং রাকিবুল হাসান রিগ্যান নামের একজনকে আটক করা হয় উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনায় দায়ের করা মামলায় সালাউদ্দিন কামরান, ইঞ্জিনিয়ার আবদুর রউফ প্রধান, শায়েখ আবুল কাশেম ওরফে বড় হুজুর, আহমেদ আজওয়ার ইমতিয়াজ ওরফে অনি ও রাকিবুল হাসান রিগ্যানকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে রিগ্যান, আবদুর রউফ ও সালাউদ্দিন কামরান আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

মামলার তদন্তের অগ্রগতি প্রসঙ্গে তিনি আরো বলেন, ১০-১২ দিন আগে কল্যাণপুরে নিহত ৯ জঙ্গির ময়নাতদন্তের প্রতিবেদন পেয়েছি। এদের মধ্যে একজনের পরিচয় পাওয়া যায়নি। যারা পলাতক আছে তাদের গ্রেফতারের চেষ্টা চলছে এবং যত দ্রুত সম্ভব আমরা চার্জশিট দেব।

হলি আর্টিজান হামলার পরিকল্পনাকারী জঙ্গি সোহেল মাহফুজ প্রসঙ্গে সিটিটিসি প্রধান বলেন, সোহেল হলি আর্টিজানসহ বিভিন্ন হামলার পরিকল্পনায় জড়িত বিষয়ে আদালতে জবানবন্দি দিয়েছে। কল্যাণপুরের মামলায় রিমান্ডে নিয়ে তাকে আরো জিজ্ঞাসাবাদ করা হবে।

গত বছরের ২৬ জুলাই রাজধানীর কল্যাণপুরে ‘তাজ মঞ্জিল’ নামে একটি ভবনের জঙ্গি আস্তানায় আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে ৯ জঙ্গি নিহত হয়।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
পিএম/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।