ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাত নেই, রিপনের আছে মনোবল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
হাত নেই, রিপনের আছে মনোবল হাত নেই, রিপনের আছে মনোবল

লক্ষ্মীপুর: মো. রিপন (৩০) জন্মের ছয়মাস পর তার এক হাত ও মুখসহ শরীরের বেশ কিছু অংশ আগুনে পুড়ে যায়। ওই সময় ভয়াবহ অগ্নিকাণ্ডে জীবন রক্ষা হলেও ডান হাতেরর কর্মক্ষমতা হারায় রিপন। বেঁচে থাকার তাগিদে এখন এক হাতে রিকশা চালিয়ে জীবিকা অর্জন করছেন।

তার হাত না থাকলেও আছে মনোবল। এ মনোবলে গত আট বছর ধরে রিকশা চালিয়ে অভাবের সংসার চালাচ্ছেন তিনি।

রিপন লক্ষ্মীপুর সদর উপজেলার পুরাতন তেওয়ারীগঞ্জ এলাকার শফি উল্লাহর ছেলে। তিনি লক্ষ্মীপর শহর, ভবাণীগঞ্জ ও তেওয়ারীগঞ্জ এলাকায় রিকাশা চালায়।

ছয়মাস বয়সে কোপির (কেরোসিনের বাতি) আগুন থেকে ঘরে আগুন লাগে। এ সময় তিনি ও তার বড়বোন আগুনে দগ্ধ হন। এই অগ্নিকাণ্ডে তার এক হাত হারাতে হয়। রিপনের স্ত্রী ও দুই ছেলে নিয়ে সংসার। প্রতিদিন সকালে তিনি রিকশা নিয়ে বাড়ি থেকে বের হন। রাতে চাল-ডাল নিয়ে বাড়ি ফিরেন।
হাত নেই, রিপনের আছে মনোবল
স্থানীররা জানান, রিপর দরিদ্র হলেও সৎ ও আত্মবিশ্বাসী। তার এক হাত না থাকলেও কারোর কাছে হাত না পেতে রিকশা চালিয়ে সংসার চালায়। অলস সময় পার না করে রোদ-বৃষ্টি উপেক্ষা করে প্রতিদিন সকালে রিকশা নিয়ে জীবিকার সন্ধানে বের হন।

রিকশা চালক রিপন বাংলানিউজকে বলেন, সৎ ভাবে টাকা উপার্জনের জন্য কষ্ট হলেও এক হাতে রিকশা টানছি। আমি কারও বোঝা হয়ে থাকতে চাই না। সন্তানদের অভাব-কষ্টে রাখতে চাই না। পরিবারের সবাইকে নিয়ে দুইবেলা খেয়ে বেঁচে থাকতে চাই।

বর্ষা বৃষ্টিতে রাস্তায় যাত্রী কম যে কারণে গত ছয়দিন রিপনের আয়-রোজগারও কম। তবুও বৃষ্টিতে ভিজে শহরের অলিগলি কিংবা গ্রামের কাঁদা রাস্তায় এক হাতে জীবন সংগ্রাম চালিয়ে যাচ্ছেন রিপন।

অন্যের ওপর নির্ভর না করে দরিদ্র ও প্রতিবন্ধীরা নিজেদের পায়ে দাঁড়াতে পারে এমন এক উদাহরণের নাম রিপন। তাই রিপনই অনুকরণীয় হতে পারেন এমনটাই মনে করছেন সচেতন মহল।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।