ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অস্তিত্ব হারিয়েছে কারওয়ান বাজার শিশু পার্ক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১৭
অস্তিত্ব হারিয়েছে কারওয়ান বাজার শিশু পার্ক কারওয়ান বাজারে বিলুপ্ত পার্কের স্থানে রাখা হয় সিটি করপোরেশনের গাড়ি। ছবি: অন্তু মুজাহিদ

ঢাকা: অস্তিত্ব হারিয়েছে রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র কারওয়ান বাজারের শিশু পার্ক। এখন যে কিচেন মার্কেট ও কাঁচা বাজার সেখানেই ছিলো শিশু পার্কটির অবস্থান। ছিল বিভিন্ন রাইড ও বসার সু-ব্যবস্থা। কিন্তু চরম বাস্তবতার মুখে আজ তা দূরের শোনা গল্পের মতো।

স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, বর্তমান কাঁচা বাজারের স্থানে যে শিশু পার্ক ছিলো,  তার পাশেই ছিল বিস্তৃত খোলা মাঠ। সেখানে ভোরবেলায় মানুষ জগিং, শারীরিক ব্যায়াম ও খেলাধুলা করতো।

দুপুরে ক্লান্ত শ্রমিকরা বিশ্রাম নিতো সেই খোলা পার্কে। এখন সেটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গাড়ি রাখার স্থান। সেড বানিয়ে ফেলা হয় ময়লা-আবর্জনা।

কিচেন মার্কেট সংলগ্ন গ্রিন ল্যান্ড লুঙ্গির দোকানের স্বত্ত্বাধিকারী মো. নুরুজ্জামান বাংলানিউজকে জানান, দীর্ঘ ৪৫ বছর ধরে এই এলাকায় ব্যবসা করছেন। নিজ চোখে সুন্দর ও মনোরম পার্ক এর বিলুপ্তি দেখেছেন তিনি।  কারওয়ান বাজারে বিলুপ্ত পার্কের স্থানে ফেলা হয় ময়লা।  ছবি: অন্তু মুজাহিদ

বাংলানিউজকে তিনি বলেন, ১৯৮৪ সালের দিকে এখানে পার্ক গড়ে তোলা হয়। পার্কের চারিদিকে লাগানো হয় বৃক্ষ। ছিল সুশোভিত ফুলের বাগান। সন্ধ্যায় ক্লান্ত শ্রমিকরা বসে বিশ্রাম নিতো। আর যে কাঁচা বাজার দেখছেন,  সেটি ছিল শিশু পার্ক।   পার্কটিতে বিভিন্ন ধরনের রাইড ও দোলনা ছিল। শিশুরা সকাল-বিকাল খেলত। এখন শুনছি সিটি কর্পোরেশন এই জায়গা  ফিরিয়ে নেবে। তারপর হাই- রাইজ দালান করবে।

১ নম্বর ডিআইটি মার্কেটের মিতালী ক্লথ অ্যান্ড বস্ত্রালয়ের কর্মচারী জহিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, আজ থেকে ১২-১৩ বছর আগেও পার্কের অস্তিত্ব ছিল। এখন তা সিটি কর্পোরেশনের দখলে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কারওয়ান বাজার অঞ্চল ৫ এর সহকারী প্রকৌশলী মো. মহিউদ্দিন বাংলানিউজকে বলেন, আমি এখানে নতুন এসেছি। তাই পার্ক সম্পর্কে কোন তথ্য আমার জানা নেই।

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।