ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযোদ্ধাদের হোল্ডিং কর মওকুফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
মুক্তিযোদ্ধাদের হোল্ডিং কর মওকুফ ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের বাজেট সভা/ছবি: ডিএইচ বাদল

ঢাকা: মুক্তিযোদ্ধাদের হোল্ডিং ট্যাক্স মওকুফ করার ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।  ১৫০০ বর্গফুট পর্যন্ত বাড়ি/ফ্ল্যাটের আবাসন ট্যাক্স দিতে হবে না মুক্তিযোদ্ধাদের।

সোমবার (২৪ জুলাই) দুপুরে নগর ভবনে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট সভায় এসব কথা বলেন মেয়র।  

এ সময় উপস্থিত ছিলেন, প্রধান নির্বাহী (সিও) খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান রাজস্ব কর্মকর্তা, প্রধান হিসাব রক্ষণ কর্মকর্তা, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলর।

মেয়র সাঈদ খোকন বলেন, মুক্তিযোদ্ধাদের এই সুবিধা সারা দেশেই বাস্তবায়িত হবে। যদিও প্রস্তাবটি আমাদের পক্ষ থেকেই সরকারকে দেওয়া হয়েছিল।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের আজিমপুর ও জুরাইন কবরস্থানে কবরের জন্য স্থান সংরক্ষণের ব্যবস্থা রাখা হয়েছে। পাশাপাশি তাদের ছেলে-মেয়ে, নাতি-নাতনিদের জন্য কর্পোরেশনের কমিউনিটি সেন্টার অর্ধেক ভাড়ায় ব্যবহারের সুবিধা অন্তর্ভুক্তির বিষয়টি অনুমোদনের অপেক্ষাধীন রয়েছে।

মেয়র বলেন, ডিএসসিসির পুরো এলাকা সেপ্টম্বর-অক্টোবরের মধ্যে এলইডি লাইটের আওতায় আসবে। ইতোমধ্যে পান্থকুঞ্জ পার্ক, গাউছিয়া মোড়, রাসেল স্কয়ার, তাঁতিবাজার মোড়ে এসব বসানো হয়েছে। আরও ৪০টি এলইডি বিলবোর্ড নগরীর গুরুত্বপূর্ণ স্থানে এ বছরই বসানো হবে।

শান্তিনগর এলাকার জলাবদ্ধতা প্রসঙ্গে বলেন, একসময় শান্তিনগর এলাকায় হাঁটু সমান জলাবদ্ধতা হতো। এলাকাবাসী অবর্ণনীয় কষ্ট ভোগ করতেন। এ অবস্থা নিরসনে আমরা শান্তিনগরে ড্রেনেজ নির্মাণে একটি বড় প্রকল্প গ্রহণ করি। প্রকল্পের কাজ ৯০ ভাগ শেষ হয়েছে। আগস্ট মাস থেকে শান্তিনগর এলাকায় কোনো জলাবদ্ধতা হবে না।

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নের লক্ষ্যে ইতোমধ্যে ৫টি এসটিএস নির্মাণ করে উদ্বোধন করা হয়েছে। ১৯টির নির্মাণ কাজ প্রায় সমাপ্ত। ২৩টির নির্মাণ কাজ চলছে। ডিএসসিসি ও প্রিজম বাংলাদেশ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে প্রতিদিন প্রায় ৮০০টি হাসপাতাল, ক্লিনিক ও অন্যান্য স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান থেকে প্রায় ১০ টন ক্ষতিকর বর্জ্য সংগ্রহ করে পরিবেশ সম্মতভাবে পরিশোধন করা হচ্ছে।

আসছে ঈদুল আজহায় স্বল্পতম সময়ের মধ্যেই কোরবানির বর্জ্য অপসারণ করা হবে বলেও জানান সাঈদ খোকন।

বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।