ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজধানীতে আসছে নতুন পরিবহন ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
রাজধানীতে আসছে নতুন পরিবহন ব্যবস্থা বক্তব্য রাখছেন মেয়র আনিসুল হক/ছবি: শাকিল

ঢাকা: রাজধানীর ঢাকার পরিবহন ব্যবস্থায় পরিবর্তন আনতে নতুন পরিবহন ব্যবস্থা আনা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র আনিসুল হক।

সোমবার (২৪ জুলাই) দুপুরে রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেটে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি আয়োজিত বিশেষ সাধারণ সভায় তিনি এ কথা জানান।

আনিসুল হক বলেন, রাজধানীর পরিবহন ব্যবস্থা নিয়ে অভিযোগের শেষ নেই।

এমন বিশৃঙ্খলা দেশের আর কোনো জেলায় নেই। আবার ঢাকার পরিবহন মালিক শ্রমিকরাই সবচেয়ে বেশি পরিশ্রম করেন। কিন্তু সবাই বিরক্ত এই পরিবহন ব্যবস্থার ওপর। তাই রাজধানীর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফেরাতে আমরা নতুন একটি পদ্ধতি নিয়ে আসছি।

তিনি বলেন, নতুন এ পরিবহন ব্যবস্থা আমার বা মালিকপক্ষের না। বিশ্বের যেসব দেশে পরিবহন সেবায় কোনো বিশৃংখলা ছাড়া গণপরিবহন চলে এটি হচ্ছে সেই ব্যবস্থা। রাজধানীর পরিবহন সেবায় নতুন এ ব্যবস্থা চালু করা খুবই কঠিন কাজ। তবে আমরা এ কঠিন কাজ আস্তে-ধীরে বাস্তবায়ন করব। এই ব্যবস্থা চালু হওয়ার পর দেখা যাবে এক লেনে চলছে লাল বাস অন্য লেনে সবুজ। আবার অন্য লেনে দেখা যাবে সাদা বাস।

কি কি থাকবে উল্লেখ করে মেয়র বলেন, নতুন পরিবহন ব্যবস্থায় যাত্রী ওঠা-নামা করার জন্য কোনো মারামারি থাকবে না। পরিবহনগুলো শৃঙ্খলাবদ্ধভাবে যাত্রীদের ওঠাবে এবং গন্তব্যে পৌঁছে দিয়ে আসবে। এছাড়া ঢাকা শহরে ৫টি বাস টার্মিনাল, বাসের জন্য আলাদা লেনসহ প্রায় চার হাজার নতুন বাস নামানো এবং পাঁচ বছরের পুরাতন বাস উঠিয়ে নেওয়ার পরিকল্পনা রয়েছে।

এছাড়া রাজধানীতে এতোগুলো গণপরিহন কোম্পানি থাকবে না এবং সব পরিবহন কোম্পানিগুলোকে ৫-৬টি কোম্পানিতে নিয়ে আসা হবে বলে জানান তিনি।

আনিসুল হক আরও বলেন, পরিবহনের মালিকদের বিনিয়োগ অনুযায়ী তারা মুনাফা পাবেন। তাদের বিনিয়োগ ও মুনাফা সবসময় নিরাপদ থাকবে। নতুন ব্যবস্থায় মালিক, শ্রমিক ও যাত্রীরা কেউ ক্ষতিগ্রস্ত হবেন না। তবে আমি সবাইকে বলতে চাই, এক দু’দিনে এই ব্যবস্থা চালু করা সম্ভব নয়, আমরা সবাই মিলে আস্তে-ধীরে এ ব্যবস্থা চালু করবো।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহর সভাপতিত্বে রাজধানীতে চলা বিভিন্ন গণপরিবহনের মালিক ও শ্রমিকরা বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
এমএসি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।