ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউএনও সালমনের বিষয়ে আইনের ব্যত্যয় খতিয়ে দেখতে কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
ইউএনও সালমনের বিষয়ে আইনের ব্যত্যয় খতিয়ে দেখতে কমিটি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: বরগুনার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজী তারিক সালমনের বিষয়ে আইনের কোনো ব্যত্যয় ঘটেছে কিনা তা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

দাওয়াত কার্ডে এক শিশুর আঁকা বঙ্গবন্ধুর ছবি ব্যবহারের ঘটনায় একই সঙ্গে ওই সময়ে তারিক সালমনের কোনো দোষও পাওয়া যায়নি।  
 
সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সোমবার (২৪ জুলাই) দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন।

 
 
তিনি জানান, পাঁচ সদস্যের ওই কমিটিকে ১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। গত ২২ জুলাই কমিটি গঠন করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগ সচিব।
 
মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে একজন যুগ্ম-সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের একজন যুগ্ম-সচিব, আইন ও বিচার বিভাগের একজন যুগ্ম-সচিব এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের একজন যুগ্ম-সচিবকে রাখা হয়েছে।  
 
মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, কোনো ক্ষেত্রে আইনের ব্যত্যয় হয়েছে কিনা, বেরিয়েশন বা ওভার অ্যাক্সেজের পাওয়ার বা আইনের ভিত্তিতে হয়েছে কিনা- সেটা ওনারা দেখবেন।  
 
সুপ্রিম কোর্টে যে রিপোর্ট এসেছে সেখানে বলা হয়েছে, তার জামিন নামঞ্জুর হয়নি, তা হলে কেন বিষয়টি ছড়ালো- জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগ সচিব বলেন, এটা তদন্তে বেরিয়ে আসবে। পত্রিকায় আমরাও পড়েছি, আপনি যেটা বলছেন।  
 
ওই ছবি নিয়ে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক তারিক সালমনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য সুপারিশ করেছিল, এ দু’জনের বিষয়ে আপনাদের অবস্থান কী- জানতে চাইলে সচিব বলেন, আমরা ওটা নিষ্পত্তি করে দিয়েছি। ওটাকে নথিজাত বলে।
 
‘আমরা অ্যাকশন নেওয়ার মতো কিছু দেখিনি। ’
 
তারিক সালমনের বিষয়ে আইনের কোনো ব্যত্যয় তিনি করেছেন? এমন কোনোকিছু আপনারা পাননি- প্রশ্নে বলেন, ওটা নথিজাত করে দিয়েছি। আমরা ওটার মধ্যে কোনো দোষ পাইনি। যে রিপোর্ট কমিশনারের কাছে এসেছিল সেটা ফাইল্ড।
 
ঘটনা এ পর্যায়ে আসা পর্যন্ত মাঠ প্রশাসনের কোনো গাফিলতি আছে কিনা- জানতে চাইলে তিনি বলেন, গাফিলতি আছে কিনা আমরা কমিটির রিপোর্টের জন্য অপেক্ষা করবো।  
 
ওই ইউএনও’র বিষয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে বলেও ইঙ্গিত দিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগ সচিব।
‘তবে ইনিশিয়ালি যাদেরকে আমরা দোষী সাব্যস্ত মনে করছি বা গর্ভনমেন্ট মনে করবে তাদের ব্যাপারে হয়তো অ্যাকশনে যেতে পারে। এটা এ মুহূর্তে বলতে পারছি না। এটা জনপ্রশাসন ব্যবস্থা নেবে। ’
 
বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭/আপডেট: ১৪২০ ঘণ্টা
এমআইএইচ/এমএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।