ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিবন্ধী শিশু-নারী নির্যাতন রোধে কঠোর ব্যবস্থার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
প্রতিবন্ধী শিশু-নারী নির্যাতন রোধে কঠোর ব্যবস্থার দাবি প্রেসক্লাবে সিড ট্রাস্টের প্রতিবাদ সভায় বক্তারা ছবি-দিপু মালাকার

ঢাকা: প্রতিবন্ধী শিশু ও নারীদের উপর সহিংসতা, নির্যাতন ও নিপীড়নমূলক আচরণ বন্ধে আইনের কঠোর প্রয়োগের দাবি জানিয়েছে সিড ট্রাস্টের চেয়ারপার্সন রঞ্জন কর্মকার।

সোমবার (২৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবে সিড ট্রাস্ট আয়োজিত 'প্রতিবন্ধী ব্যক্তি বিশেষত শিশু ও নারীর সাথে সংঘটিত সহিংসতা, নির্যাতন ও নিপীড়নমূলক আচরণের বিরুদ্ধে প্রতিবাদ সভায় এ কথা বলেন তিনি।

রঞ্জন কর্মকার বলেন, সাম্প্রতিক সময়ে দেশে প্রতিবন্ধী শিশু ও নারীর প্রতি সহিংসতা, নির্যাতন ও নিপীড়নমূলক আচরণ বেড়ে গেছে, যা উদ্বেগজনক।

নারী ও শিশু নির্যাতন বিষয়ে অনেক প্রতিবাদ, অালোচনা ও অান্দোলন হলেও প্রতিবন্ধীর বিষয়টি সেভাবে আলোচনায় আসছে না। ফলে এ ধরণের ঘটনা ক্রমাগত বেড়েই চলছে।   

তিনি বলেন, সময় এসেছে প্রতিবন্ধী ব্যক্তি, শিশু ও নারীদের সাথে ঘটে যাওয়া সহিংসতা ও নিপীড়নমূলক আচরণগুলোকে আলাদাভাবে দেখার। প্রতিবন্ধী ব্যক্তির অধিকার এবং নির্যাতনের বিষয়ে সরকারের আইনের সঠিক প্রয়োগ করতে হবে।  

সভায় মূল প্রবন্ধ তুলে ধরেন সিডের প্রোগ্রাম অফিসার এ কে এম বদরুল হক।

নির্যাতনের পরিসংখ্যান তুলে ধরে তিনি জানান, প্রতিবন্ধী শিশু ও নারীর মধ্যে ৯২ শতাংশ নির্যাতনের শিকার হয়। এর মধ্যে মানসিক নির্যাতন ৭৮ শতাংশ, শারীরিক নির্যাতনে হার ৮২ শতাংশ এবং যৌন নির্যাতনের হার নারীর ক্ষেত্রে ৩২ ও কন্যা শিশুর ক্ষেত্রে ৩৭ শতাংশ।  

নির্যাতন বন্ধে কয়েকটি প্রস্তাবনা তুলে ধরে তিনি বলেন, আইনজীবীদের প্রশিক্ষণ কার্যক্রমে প্রতিবন্ধীর বিষয়টি অর্ন্তভুক্ত করার পাশাপাশি প্রতিবন্ধী সহায়ক আইনজীবী প্যানেল তৈরি এবং গ্রাম্য সালিশকে প্রতিবন্ধী সংবেদনশীল করতে হবে। এছাড়া সরকারি আইনি সহায়তা কার্যক্রমের ব্যাপক প্রচারও করতে হবে।

বাংলাদেশ সময়: ১২২৫ঘন্টা, জুলাই ২৪, ২০১৭
এমসি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ