ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যান আর জলজটে স্থবির জনজীবন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭
যান আর জলজটে স্থবির জনজীবন যানজট- ছবি: শাকিল

ঢাকা: সাগরে নিম্নচাপজনিত কারণে ক’দিন ধরে থেমে থেমে বৃষ্টি হওয়ায় রাজধানী ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে জলাবদ্ধতা তৈরি হয়েছে। পানিতে ডুবে যাওয়া খানা-খন্দে অনেক যানবাহন আটকে দেখা দিয়েছে অসহনীয় যানজট। আর এর ফলে গণপরিবহনের তীব্র সংকট সৃষ্টি হয়েছে জনবহুল রাজধানীজুড়ে।  স্থবির হয়ে পড়েছে জনজীবন।

সোমবার (২৪ জুলাই) সকালে রাজধানীর রামপুরা, বনশ্রী, হাতিরঝিল ও ফার্মগেটসহ  বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, যথাসময়ে যানবাহন না পেয়ে অফিসগামী মানুষ পড়েছেন চরম ভোগান্তিতে। কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো মুষলধারায় ঝরা বৃষ্টিতে অনেককে ভিজে ভিজে পায়ে হেঁটেই কর্মস্থলে ছুটতে দেখা গেছে।

 

তবে বৃষ্টির এমন বিড়ম্বনায় অনেকেই যথাসময়ে কর্মস্থলে পৌঁছুতে পারেননি। আবার পানিতে ডুবে যাওয়া খানা-খন্দে পড়ে অনেক পথচারী আহত হওয়ার খবরও পাওয়া গেছে। জনভোগান্তি আরো বাড়িয়ে দিয়েছে বিভিন্ন উন্নয়ন কাজের জন্য খুঁড়ে রাখা রাস্তা আর ড্রেন।

বাসের জন্য মৎস্যভবন থেকে ফার্মগেট পর্যন্ত দীর্ঘ যানজট দেখা গেছে। বৃষ্টিতে ভিজে ‍অথবা ‍ছাতা মাথায় রাস্তার পাশে গাড়ির জন্য অপেক্ষারত মানুষের সংখ্যা ছিলো চোখে পড়ার মতো। অতিরিক্ত মানুষের ভিড়ে ফুটপাতে জায়গা না পেয়ে অনেককে রাস্তা দাঁড়িয়ে ভিজতে দেখা গেছে।

পরিবহন সঙ্কটে পড়ে স্কুল-কলেজের শিক্ষার্থীরাও রাস্তায় দাঁড়িয়ে দাঁড়িয়ে বৃষ্টিতে ভিজে বাসের জন্য অপেক্ষা করছিলেন।

বৃষ্টি মাথায় নিয়ে বাসের জন্য যাত্রীরা লাইনে- ছবি: শাকিল

ফার্মগেট এলাকায় বাসের জন্য অপেক্ষারত এক বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী মনিরুল ইসলাম বাংলানিউজকে বলেন, বেলা এখন ১১টা, অফিস টাইম ১০টা। কিন্তু বৃষ্টির কারণে বাস পাচ্ছি না। যানজট ও জলাবদ্ধতার কারণে হেঁটে যে যাবো সে অবস্থাও নেই।

শাহবাগে বাসের জন্য অপেক্ষারত কলেজগামী শিক্ষার্থী হাসিবুর রহমান বাংলানিউজকে বলেন, বৃষ্টির কারণে গাড়িও পাচ্ছি না, হেঁটেও যেতে পারছি না। দেখা যাবে বৃষ্টি শেষ হওয়ার পরও কয়েক ঘণ্টা যানজট থাকবে। আজ মনে হয় কলেজে যেতে পারবো না।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৭/আপডেট: ১৩৪০ ঘণ্টা
এমএসি/বিএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।