ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জ্বালানিতে কনডেনসেট মেশানোয় জড়িতদের শাস্তির প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জ্বালানিতে কনডেনসেট মেশানোয় জড়িতদের শাস্তির প্রস্তাব

ঢাকা: ডিজেল, পেট্রোল, কেরোসিন, অকটেনসহ সব ধরনের জ্বালানি তেলে উচ্চমাত্রায় সীসাযুক্ত কনডেনসেট (অপরিশোধিত তেল) মেশানোর অভিযোগ পেয়েছে সংসদীয় কমিটি। এজন্য কনডেনসেট সরবরাহে অনিয়মকারীদের বিরুদ্ধে শাস্তির প্রস্তাব করেছে কমিটি।

রোববার (২৩ জুলাই) বিকেলে জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই প্রস্তাব করা হয়।  

জ্বালানি তেলে ভেজাল দেয়ার ক্ষেত্রে এই কৌশল অবলম্বন করছেন মূলত পেট্রোল পাম্প মালিকরা।

অধিক মুনাফার আশায় তারাই পেট্রোল ও অকটেনের সঙ্গে কনডেনসেট মিশিয়ে বিক্রি করছেন। আর এই ভেজাল তৈরিতে বেসরকারি রিফাইনারিগুলো তাদের সহায়তা করছে। এর ফলে তেলচালিত যানবাহনের ইঞ্জিনসহ মূল্যবান যন্ত্রপাতির যেমন ক্ষতি হচ্ছে তেমনি পরিবেশেরও ভয়াবহ দূষণ ঘটছে।

কনডেনসেটের ব্যবহার ও বরাদ্দ নীতিমালা নিয়ে বৈঠকে আলোচনা হয়। এছাড়া গ্যাসকূপ খননের জন্য দরপত্র ও কার্যাদেশ প্রদান নিয়েও আলোচনা হয়।  

কমিটি সক্ষমতা অনুসারে সমানুপাতিক হারে কোম্পানিগুলোকে কনডেনসেট সরবরাহের সুপারিশ করে। একই সঙ্গে নীতিমালা অমান্য করে কনডেনসেট সরবরাহের অনিয়মে জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়। এছাড়া কনডেনসেটের অপব্যবহার ও দায়ী ব্যক্তিদের চিহ্নিতকরণ এবং আর্থিক অনিয়ম ও ক্ষতির পরিমাণ নির্ধারণের সুপারিশ করা হয়।

বিশেষ আইন (বিদ্যুৎ) অনেক গুরুত্বপূর্ণ উল্লেখ করে সর্বক্ষেত্রে এর প্রয়োগ না করে পিপিআর পদ্ধতি অবলম্বন করে বিভিন্ন সেবা ও দ্রব্যাদি ক্রয়ের সুপারিশ করে কমিটি। এছাড়া বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে বিশেষ আইনের প্রয়োজনীয়তার কথা তুলে ধরা হয়।

কমিটির সভাপতি মো. তাজুল ইসলামের সভাপতিত্বে কমিটির সদস্য মো. আতিউর রহমান আতিক, মো. আবু জাহির, এম আবদুল লতিফ এবং আ ফ ম বাহাউদ্দিন (নাছিম) বৈঠকে অংশ নেন।

বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এসএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad