ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

কুমিল্লার এই দুর‍বস্থা কেন?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
কুমিল্লার এই দুর‍বস্থা কেন? প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

ঢাকা: এবারের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে কুমিল্লার ফলাফল বিপর্যয়ের কারণ জানতে চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৩ জুলাই) গণভবনে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ ও ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ‘কুমিল্লার এই  দুর‍বস্থা কেন?’

প্রধানমন্ত্রী এই প্রশ্ন রেখে উপস্থিত কর্মকর্তাদের দিকে তাকাচ্ছিলেন। তখন কুমিল্লা বোর্ডের চেয়ারম্যানকে উঠে দাঁড়াতে দেখা যায়।

এ সময় প্রধানমন্ত্রীর পাশে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের, শিক্ষা সচিব মো. সোহরাব হোসেন উপস্থিত ছিলেন। কুমিল্লা বোর্ডের চেয়ারম্যানসহ অন্যান্য বোর্ডের চেয়ারম্যানরাও প্রধানমন্ত্রীর সামনে বাম দিকে একটিতে সারিতে বসা ছিলেন।

এবার কুমিল্লা বোর্ডে পাসের হার মাত্র ৪৯ দশমিক ৫২ শতাংশ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রেজাল্টে দেখলাম একটা বোর্ডের অবস্থা খুবই খারাপ সব দিক থেকে।

গণভবনে উপস্থিত প্রধানমন্ত্রীর ম‍ুখ্যসচিবকে দেখিয়ে তিনি বলেন, এত বড় বড় অফিসার ওই এলাকা থেকে আসে। আমাদের মুখ্যসচিব থেকে শুরু করে অনেকে কুমিল্লার। আরও বড় বড় অফিসার দেখি কুমিল্লার। তাছাড়া ঢাকার কাছে।

‘কুমিল্লা কেন এতো পিছিয়ে থাকবে? অন্যান্য জায়গায় (অন্য বোর্ডগুলো) বেশ ভালো করেছে। ’

কুমিল্লা বোর্ডের এই খারাপ ফলাফলের কারণ এবং ভালো করার তাগিদ দিয়ে শেখ হাসিনা বলেন, এ বিষয়ে বিশেষ নজর দেয়া উচিত।

অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী সমন্বিত ফলাফল এবং বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা তাদের নিজ নিজ বোর্ডের ফলাফল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এমইউএম/এমএ  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।