ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবলিক সার্ভিস দিবসে বাড়তি সেবা রাজশাহী পাসপোর্ট অফিসে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
পাবলিক সার্ভিস দিবসে বাড়তি সেবা রাজশাহী পাসপোর্ট অফিসে রাজশাহী পাসপোর্ট অফিসে বাড়তি সেবা দিচ্ছেন কর্মকর্তারা-ছবি-বাংলানিউজ

রাজশাহী: পাবলিক সার্ভিস দিবস-২০১৭ উপলক্ষে রোববার (২৩ জুলাই) সকাল থেকে বাড়তি সেবা দেওয়া হচ্ছে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট ও ভিসা কার্যালয়।

সাধারণ মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে অফিসের সহকারী পরিচালকসহ অন্য কর্মকর্তারা নিজেদের আঙিনায় বসে সেবা দিচ্ছেন। পাসপোর্ট প্রত্যাশীদের ছোটোখাটো ত্রুটি সংশোধন করে দিচ্ছেন নিজেরাই।

 

শারীরিক প্রতিবন্ধীদের জন্য ব্যবস্থা করা হয়েছে হুইলচেয়ারের। কর্মকর্তা-কর্মচারীরা নিজেদের একদিনের বেতন দিয়ে এই হুইলচেয়ারের ব্যবস্থা করেছেন। কাউকেই যেনো দ্বিতীয়বার কার্যালয়ে আসতে না হয় সেদিকে সর্বোচ্চ খেয়াল রাখা হচ্ছে।

নিজ হাতে তারা সহযোগিতা করছেন পাসপোর্ট ফরম পূরণে। আর ফরম পূরণ করে টাকা জমা দেওয়ার প্রক্রিয়া শেষ হলেই কোনো রকম ঝামেলা ছাড়াই ছবি তুলে চূড়ান্ত ডেলিভারি স্লিপ তুলে দিচ্ছেন পাসপোর্ট প্রত্যাশীদের হাতে।

সকালে অফিস সময় শুরুর পরপরই পাসপোর্ট প্রত্যাশীদের সমস্যা ও অভিযোগ শুনে তাৎক্ষণিক সমাধান দিয়েছেন কর্মকর্তারা। হয়রানি ছাড়া জটিল এই কাজটি করতে পেরে সবাই খুশি।

মহানগরীর হোসনিগঞ্জ এলাকার আলী হোসেন জানান, দালাল ছাড়া পাসপোর্ট সেবা পেয়েছেন তিনি। আশপাশেও দালালদের আনাগোনা চোখে পড়েনি। নিজের ফরমটিও কর্মকর্তা পূরণ করে দিয়েছেন। এভাবে সেবা দিলে পাসপোর্ট অফিস সম্পর্কে মানুষের ধারণা পাল্টে যাবে।

জানতে চাইলে রাজশাহী বিভাগীয় পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবজাউল আলম বাংলানিউজকে বলেন, এমন সেবার চিত্র প্রতিদিনেরই। তবে সব মানুষ তা জানেন না। তাই এখনও অনেকেই মনে করেন পাসপোর্ট অফিস মানেই হয়রানি। মূলত তাদের এই ধারণা ভাঙতেই ব্যতিক্রমী উদ্যোগ নেওয়া হয়েছে।  

পাসপোর্ট অফিস দালালমুক্ত করতে রেজিস্টারে সই করে ভেতরে প্রবেশের ব্যবস্থা করা হয়েছে। অফিস জুড়েই লাগানো হয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরা। প্রতিটি দেয়ালে পাসপোর্ট ফরম পূরণে নিয়মাবলী দেওয়া হয়েছে। এরপরও কেউ কোনো সমস্যায় পড়লে কর্মকর্তারা সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এসএস/আরআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।