ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইতিহাসে এই দিন

তারাশঙ্কর ও তাজউদ্দীন আহমদের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
তারাশঙ্কর ও তাজউদ্দীন আহমদের জন্ম তারাশঙ্কর ও তাজউদ্দীন আহমদের জন্ম

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৩ জুলাই, ২০১৭, রোববার। ৮ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮৯৩ - ‘বঙ্গীয় সাহিত্য পরিষদে’র আদিরূপ ‘বেঙ্গল অ্যাকাদেমি অব লিটারেচার’ প্রতিষ্ঠিত হয়।
১৯২৭ - ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানি বোম্বাইয়ে ভারতের প্রথম বেতার সম্প্রচার শুরু করে।
১৯৩৪ - ব্রিটিশ সরকার ভারতের কমিউনিস্ট পার্টিকে বেআইনি ঘোষণা করে।
১৯৪২ - ব্রিটিশ সরকার ভারতের কমিউনিস্ট পার্টির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।
১৯৫২ - জেনারেল মহম্মদ নেগুইবের নেতৃত্বে সামরিক অভ্যুত্থানে মিশরের রাজা ফারুক ক্ষমতাচ্যুত হন।

ব্যক্তি
১৮৯৮ - প্রখ্যাত বাঙালি কথাসাহিত্যিক তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের জন্ম। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামেআ জমিদারবংশের এ সন্তান বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় কথাসাহিত্যিক। তার সামগ্রিক সাহিত্যকর্মের মধ্যে রয়েছে ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্পগ্রন্থ, ১২টি নাটক, ৪টি প্রবন্ধের বই, ৪টি আত্মজীবনী এবং ২টি ভ্রমণ কাহিনী। এর মধ্যে চৈতালী ঘূর্ণি, জলসাঘর, ধাত্রীদেবতা, কালিন্দী, হাঁসুলি বাঁকের উপকথা, আরোগ্য নিকেতন ইত্যাদি উল্লেখযোগ্য। এই সাহিত্যিক রবীন্দ্র পুরস্কার, সাহিত্য অকাদেমি পুরস্কার, জ্ঞানপীঠ পুরস্কার এবং পদ্মভূষণ পুরস্কারে ভূষিত হন। ১৯৭১ সালের ১৪ সেপ্টেম্বর তাঁর মৃত্যু হয়।

১৯১৬ - নোবেলজয়ী ইংরেজ রসায়নবিদ স্যার উইলিয়াম র‌্যামেজের মৃত্যু।

১৯২৫ - বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা তাজউদ্দীন আহমদের জন্ম। গাজীপুর জেলার অন্তর্গত কাপাসিয়ার দরদরিয়া গ্রামের সন্তান বঙ্গতাজ বলে পরিচিত এই রাজনীতিক। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় তিনি অস্থায়ী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব সাফল্যের সঙ্গে পালন করেন। সৎ ও মেধাবী রাজনীতিবিদ হিসেবে পরিচিতি তাজউদ্দীন স্বাধীনতা পরবর্তীকালে বাংলাদেশের অর্থমন্ত্রী হিসেবে ১৯৭৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হওয়ার পর আরও তিনজন জাতীয় নেতাসহ তাকে বন্দি করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে রাখা হয়। সেই ঢাকা কেন্দ্রীয় কারাগারেই ১৯৭৫ সালের ৩ নভেম্বর বন্দী অবস্থায় গুলি করে হত্যা করা হয়।
১৯৫৭ - ইতালীয় কথাসাহিত্যিক জুজেপ্পে লাম্পাদুজার মৃত্যু।

বাংলাদেশ সময়: ০০১৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।