ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভালো কাজের উদ্যোগে মহল বিশেষের ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
ভালো কাজের উদ্যোগে মহল বিশেষের ক্ষোভ

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হয়ে আসার পরে তার কঠোর সব সিদ্ধান্তে মহল বিশেষের ক্ষোভের কারণেই গাজী তারিক সালমনের বিরুদ্ধে মানহানির মামলা করা হয় বলে ধারণা করা হচ্ছে।

যে ছবি নিয়ে এতো আলোচনা সেই ছবি আঁকা, আঁকার জন্য পুরষ্কার আর আমন্ত্রণপত্রে ছাপা প্রতিটি পদক্ষেপেই স্থানীয় বিশিষ্টজন ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা ছিলেন। আবার ওই ছবির জন্য গাজী তারিক সালমনের বিরুদ্ধে মামলা দায়ের করেন আওয়ামী লীগ এরই এক নেতা।

গাজী তারিক সালমন শনিবার (২২ জুলাই) মোবাইল ফোনে বাংলানিউজকে বলেন, আমন্ত্রণ কার্ডে ছবি ছাপানোর সভায় উপজেলা চেয়ারম্যানসহ বিশিষ্ট ব্যক্তিরা ছিলেন, আর চিত্রাংকন প্রতিযোগিতার পুরষ্কার বিতরণী অনুষ্ঠানেও ইউনিয়ন, উপজেলা চেয়ারম্যানরা ছিলেন। সেখানে ওই ছবির বিষয়ে কোন প্রশ্ন তখন ওঠেনি।

আর খোঁজ নিয়ে জানা গেছে, পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত উপজেলা চেয়ারম্যান গোলাম মোর্তজা খান নিজেই আওয়ামীয় লীগ সমর্থিত প্রার্থী হয়ে আজ উপজেলা চেয়ারম্যান।

এদিকে ক্ষোভের কারণ হিসেবে কেউ মুখ না ‍খুললেও প্রকাশিত বিভিন্ন সংবাদের সূত্র ধরে জানা গেছে, চলতি বছরের ৬ এপ্রিল বরিশালের আগৈলঝাড়া উপজেলা সদরের এইচএসসির পরীক্ষা কেন্দ্রে মোটরসাইকেল নিয়ে প্রবেশ করায় কলেজের ভিপি রাজীব ঘটক অর্ক ও তার সহযোগী ছাত্রলীগ নেতা শাহীন খানকে জরিমানা করা হয়। তবে আগৈলঝাড়ার শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রি কলেজের এ ঘটনায় তারিক সালমনের সাথে সহকারী কমিশনার (ভূমি) শতরুপা তালুকদারও ছিলেন।

এরপর ৯ মে বরিশালের আগৈলঝাড়ায় শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রি কলেজ কেন্দ্রে ডিগ্রি পরীক্ষায় নকল করার দায়ে সরকারি গৌরনদী কলেজের শিক্ষার্থী ও আগৈলঝাড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদকের ছেলে আল রাজিন ওরফে পিয়াল সেরনিয়াবাতকে প্রথমে বহিষ্কার করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা গাজী তারিক সালমন। পরে ইউএনও’র সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করায় তাকে ৬ মাসের ও নকলে সহযোগিতা করায় কলেজের চতুর্থ শ্রেণির কর্মচারী নারায়ণ চন্দ্র সরকারকে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।  

পাশাপাশি পরীক্ষা হলে কর্মরত থাকা শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ডিগ্রি কলেজের বিজ্ঞান বিভাগের প্রভাষক প্রতীমা ঘটক ও হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক নুর মোহাম্মদকে দায়িত্বে অবহেলার কারণে দুই বছরের জন্য পরীক্ষায় কর্তব্য পালন থেকে বহিষ্কার করা হয়।
 
এছাড়া ১৮ মে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির সদস্য-সচিব গাজী তারিক সালমান বাদী হয়ে আগৈলঝাড়া থানায় ভুয়া কাগজপত্র তৈরি ও স্বাক্ষর জাল করার অভিযোগে আগৈলঝাড়া থানায় মামলা দায়ের করেন। যেখানে স্থানীয় এক প্রভাশালীকে আসামি করা হয়।

২০১৫-১৬ অর্থবছরে আগৈলঝাড়া উপজেলার সোলার প্যানেল স্থাপনের জন্য বরাদ্দ দেওয়া ৭৯ লাখ টাকা ফেরত পাঠান তিনি। স্থানীয় একটি মহল ওই টাকা তাদের নিজেদের মতো করে খরচ করতে চেয়েছিলেন বলে অভিযোগ ওঠে। আবার টিআর-কাবিখা’র কর্মকাণ্ড নিয়েও তিনি ছিলেন সোচ্চার। তার ভালো মানের কাজের আশার বিপরীতে সফল না হতে পেরে সুবিধাভোগীরা ক্ষুব্ধ হন।

এছাড়াও বদলির আগ মুহূর্তে তারিক সালমনের বিরুদ্ধে মুক্তিযোদ্ধাদের অসম্মান করা, জরুরি প্রয়োজন ছাড়া সরকারি কর্মকর্তারা তার সাক্ষাত পাচ্ছেন না এমন সব অভিযোগও তোলা হয়।

তবে সেই সময়টায় বিভিন্ন পত্রিকায় লিখিতভাবে পাঠানো তারিক সালমনের বক্তব্য অনুযায়ী, কখনো কোনো মুক্তিযোদ্ধার সাথে অশোভন আচরণ করেননি তিনি, আর তাই তার বিরুদ্ধে সংবাদ প্রকাশের পরিপ্রেক্ষিতে আগৈলঝাড়া উপজেলার মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড ও সর্বস্তরের মুক্তিযোদ্ধারা  অফিস কক্ষে গত ৬ জুন স্থানীয় সাংবাদিকদের সাথে সম্মেলন করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

তিনি বলেন, পাশাপাশি আগৈলঝাড়ায় চাকরিকালীন সরকারি কর্মকর্তারা জরুরি প্রয়োজনে আমার সাক্ষাৎ পেতেন না এমন অভিযোগও সম্পূর্ণ ভিত্তিহীন, উদ্ভট ও কল্পনাপ্রসূত। যা নিয়ে আগৈলঝাড়া উপজেলার সরকারি কর্মকর্তারা তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন।

সেই সময়ে তিনি প্রতিবাদনামায় এও বলেছিলেন, বিভিন্ন সরকারি উন্নয়ন প্রকল্পের কার্যক্রম তদারকি, পাবলিক পরীক্ষার নকল ও অনিয়মের বিরুদ্ধে শক্ত অবস্থান, সরকারি জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদের ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা পালন, মাদকসেবী ও মাদক-ব্যবসায়ীদের বিরুদ্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা এবং ক্ষমতাশালী দুর্নীতিবাজদের পার্সেন্টেজ-বাণিজ্যের বিরুদ্ধে কঠোর অবস্থানের কারণে সংক্ষুব্ধ একটি মহলের ইন্ধনে এ-সব  সংবাদ প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ২৩৩৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এমএস/জেডএম

** আইনগত ব্যবস্থা নেওয়া হতে পারে সেই বাদীর বিরুদ্ধে!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।