ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রহ্মপুত্রের ভাঙনের কবলে গৌরীপুরের ৩ গ্রাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩১ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
ব্রহ্মপুত্রের ভাঙনের কবলে গৌরীপুরের ৩ গ্রাম ব্রক্ষ্মপুত্রের ভাঙনের কবলে গৌরীপুরের ৩ গ্রাম

ময়মনসিংহ: ময়মনসিংহের গৌরীপুরে ব্রহ্মপুত্র নদের প্রবল ভাঙনের কবলে পড়েছে ভাংনামারী ইউনিয়নের তিনটি গ্রাম। নদ গর্ভে বিলিন হয়ে যাচ্ছে শতাধিক ঘর, মসজিদ, মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়। ভাঙন কবলিত গ্রামগুলি হলো, অনন্তগঞ্জ, ভাটিপাড়া ও কাশিয়ার চর।

শনিবার (২২ জুলাই) দুপুরে ভাঙন কবলিত এলাকা পরির্দশন করেছেন ময়মনসিংহ-৩ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন। এ সময় তার সঙ্গে ছিলেন ময়মনসিংহ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আলী, উপ-সহকারী প্রকৌশলী মো. ইউনুস আলী’সহ স্থানীয় ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগের নেতা-কর্মীরা।

স্থানীয় বাসিন্দারা জানায়, গত ৬/৭ বছর ধরে ব্রহ্মপুত্র নদের কারণে ভাঙন দেখা দিয়েছে। ইতিমধ্যে নদ গর্ভে বিলিন হয়ে গেছে হাজার হাজার একর ফসলী জমি, ঘর, মসজিদ, বিদ্যালয় ও ইউনিয়নের প্রধান সড়ক। এবারও নদে পানি বেড়ে যাওয়ায় প্রবল ভাঙনের সৃষ্টি হয়েছে।

সংসদ সদস্য নাজিম উদ্দিন বলেন, ভাঙন প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য ডিওলেটার দেয়া হয়েছে। নদী শাসন করে গতিপথ পরির্বতনের মাধ্যমে ৬ কিলোমিটার এলাকা জুড়ে স্থায়ী বাঁধ নির্মাণ জরুরি।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড উপ-সহকারী প্রকৌশলী মো. ইউনুস আলী জানান, ভাঙন এলাকায় স্থায়ী প্রতিরক্ষা বাঁধের বিকল্প নেই।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭

এমএএএম/জিওয়াই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।