ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

কেশবপুরে কৃষক অভ্যুত্থানের ডহুরি দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, জুলাই ২১, ২০১৭
কেশবপুরে কৃষক অভ্যুত্থানের ডহুরি দিবস

যশোর: যশোরের কেশবপুরে কৃষক অভ্যুত্থানের ২৭তম ডহুরি দিবস শনিবার (২২ জুলাই)। ১৯৮৮ সালের এই দিনে বিলখুকশিয়ার ডহুরি এলাকার অপরিকল্পিত মাছের ঘের উচ্ছেদ করে জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে আন্দোলনের ডাক দেয় বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি।

প্রশাসনের জারি করা ১৪৪ ধারা ভঙ্গ করে নিরস্ত্র হাজার হাজার কৃষক-জনতা একত্রিত হয়ে খুলনার ডুমুরিয়া এলাকার কুখ্যাত ঘের মালিক আতিয়ার খাঁর মাছের ঘের উচ্ছেদ করতে গেলে তার ভাড়াটিয়া সন্ত্রাসী বাহিনী ও পুলিশ নির্বিচারে গুলি ছোড়ে।  

এতে ঘটনাস্থলেই কৃষক নেতা ও স্থানীয় নারায়ণপুর মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক গোবিন্দ দত্ত নিহত হন এবং গোবিন্দ সরকার ও সরোয়ার মাস্টারসহ শতাধিক কৃষক-জনতা গুরুতর আহত হন।

 

এ সময় উত্তেজিত জনতার রোষানলে পড়ে মোশারফ হোসেন নামে ডুমুরিয়া থানার এক পুলিশ কনস্টেবল নিহত হন।

এই ঘটনার মধ্য দিয়ে কৃষক-জনগণ ওয়াপদা বাঁধ ও বেড়িবাঁধ উচ্ছেদ করে জলাবদ্ধতা সমস্যার সমাধান করলেও সরকারের পক্ষ থেকে কয়েক শত আন্দোলনকারী কৃষকের বিরুদ্ধে মামলা হয়। সেই থেকে প্রতি বছর বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি দিনটিকে কৃষক অভ্যুত্থান দিবস ও ডহুরি দিবস আখ্যায়িত করে পালন করে আসছে।

বাংলাদেশ সময়: ০৩১৪ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।